কীর্তিমান

স্যাটেলাইট (সারগেই করোলভ)

স্যাটেলাইটের আবিস্কার মানব সভ্যতায় হঠাত করেই একটি বড় পরিবর্তন এনে দেয়। স্যাটেলাইট বলতে আমরা যা বুঝি তা প্রথম তৈরি হয় রাশিয়ায়। ১৯৫৭ সালের ৪ অক্টোবর সোভিয়েত ইউনিয়ন সর্বপ্রথম মহাকাশে স্যাটেলাইট পাঠায়। ৫৮ সেন্টিমিটারের গোলাকৃতির এই স্যাটেলাইটটি পৃথিবীপৃষ্টে রেডিও সিগন্যাল পাঠাতে সক্ষম ছিল। এর নাম দেওয়া হয়েছিল স্পোতনিক-১। এতে চারটি রেডিও এন্টেনা জুড়ে দেওয়া হয়েছিল, যা পৃথিবীপৃষ্টে রেডিও ওয়েভ পাঠাতে সাহায্য করতো।
স্যাটেলাইটের ধারণা প্রথম মাথায় আসে রাশিয়ান রকেট ইঞ্জিনিয়ার ও ডিজাইনার সারগেই করোলভের। ১৯৫০ সালের শুরু থেকে স্যাটেলাইট তৈরি নিয়ে কাজ শুর করেন তিনি। করোলভের নিরন্তন চেষ্টায় সোভিয়েত ইউনিয়ন ১৯৫৭ সালে তাদের প্রথম স্যাটেলাইটটি মহাকাশে পাঠাতে সক্ষম হয়। রাশিয়ান এই ইঞ্জিনিয়ারের জন্ম ১৯০৭ সালের ১২ই জানুয়ারি রাশিয়ার একটি ছোট্টো শহর ঝাইতোমিরে। তার বাবার নাম পাভেল ইয়াকোভিরিচ করোলভ। তিনি ছিলেন রাশিয়ান ভাষা শিক্ষক।
সারগেই করোলভ ব্যক্তিগত জীবনে একজন এয়ারক্রাফ্ট ডিজাইনার ছিলেন। এয়ারক্রাফ্ট ও স্পোতনিক-১ ছাড়াও কর্মজীবনে তিনি বেশ কয়েকটি স্যাটেলাইটের ডিজাইন করেছেন। অবশেষে ১৯৬৬ সালের ১৪ জানুয়ারি ৫৯ বছর বয়সে ক্যান্সারে আক্রান্ত হয়ে পৃথিবীর মায়া ত্যাগ করেন।

Comment

comments

What's your reaction?

Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0

Comments are closed.

Next Article:

0 %