কীর্তিমান

ল্যারি পেইজ । GOOGLE

ল্যারি পেইজ একজন আমেরিকান ধনী ব্যবসায়িক ব্যক্তি এবং কম্পিউটার বিজ্ঞানী যিনি সের্গেই ব্রিনের সাথে একত্রিত হয়ে প্রতিষ্ঠা করেন পৃথিবীর সর্বোচ্চ ব্যবহৃত সার্চ ইঞ্জিন গুগল GOOGLE . ১৯৯৮ সালে গুগল যাত্রা শুরু করে পেইজ এবং ব্রিনের হাত ধরে। ২০১৩ সালে এসে দৈনিক গড়ে প্রায় ৬ বিলিয়ন ইন্টারনেট বাবহারকারী এই সার্চ ইঞ্জিন ব্যবহার করে।
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে একটি গবেষণা প্রকল্প হিসাবে, পেইজ এবং ব্রিন একটি সার্চ ইঞ্জিন তৈরি করে যেটা পৃষ্ঠার জনপ্রিয়তা অনুযায়ী তালিকাভুক্ত ফলাফল প্রদর্শন করে। তারা সার্চ ইঞ্জিনটির নাম দেয় “গুগল” যা গাণিতিক শব্দ “google” এর অনুসরণ করে যেখানে ১০০ শূন্য অনুসরণ করে ১ কে, ওয়েবেঅপরিমেয় তথ্য তাদের প্রদানের মাধ্যমে তাদের মিশন প্রতিফলিত হয়।

ল্যারি পেইজ মিশিগানের ইস্ট ল্যান্সিংয়ে জন্মগ্রহণ করেন। তার বাবা কার্ল পেইজ ১৯৬৫ সালে কম্পিউটার বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার বাবা ও মা উভয়েই মিশিগান স্টেট ইউনিভার্সিটির কম্পিউটার বিজ্ঞানের অধ্যাপক ছিলেন।ল্যারি ইউনিভার্সিটি অব মিশিগান থেকে কম্পিউটার প্রকৌশলে সম্মানসহ ব্যাচেলর অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞানে মাস্টার অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন।সেপ্টেম্বর ২০১৩ সালে, ল্যারি পেইজ “ফোর্বস ৪০০” তালিকায় আমেরিকার ধনী মানুষদের মধ্যে ১৩ তম স্থান পান। অক্টোবর, ২০১৩ সালের “ফোর্বস ৪০০” তে তিনি “সবচেয়ে ক্ষমতাশালী মানুষ” এর তালিকায় ১৭ তম স্থান পান ।

Comment

comments

What's your reaction?

Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0

Comments are closed.

Next Article:

0 %