টিউটোরিয়ালনির্বাচিত লেখা

মোবাইল ফোনটি ভিজলে কি করবেন ?

মোবাইল ফোন ছাড়া এখন কারো এক মুহুর্ত চলে না। হঠাত হারিয়ে গেলে বা নস্ট হলে পরতে হয় বিপদে তারাছারা গান , ছবি ও ভিডিওগুলো আনেক মূল্যবান তাইনা ? এটা আমরা সবাই জানি যে, মোবাইল ফোনের প্রধান শত্রু হচ্ছে পানি যদিও এখন পানি সইতে পারে এমন মোবাইলো আছে বাজারে। যাদের সেই মোবাইল নেই তাদের তোব্যাপক খতি। তাই আমাদের মোবাইল ফোনটিকে সবসময়ই পানি থেকে দূরে রাখতে হয়। কিন্তু তারপরেও যদি পানিতে পরেই যায় তবে যা করবেন।

১. মোবাইল ফোনটি যত দ্রুত সম্ভব পানি থেকে তুলে ফেলুন। হালকাভাবে মোবাইলটির নানান অংশ টিস্যু অথবা কাপর দিয়ে মুছবেন। অতিরিক্ত ঝাঁকাবেন না। তাহলে অভ্যন্তরীণ বিভিন্ন অংশেও পানি ঢুকে যেতে পারে।   ২. ব্যাটারি খুলে ফেলুন। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। ফোনের অনেক ক্ষুদ্র ক্ষুদ্র যন্ত্রাংশ পারে, যদি আপনি এর শক্তির উৎস (ব্যাটারি) বিচ্ছিন্ন করে দেন।
৩. ম্যামরিকার্ড ও সিমকার্ড খুলে ফেলুন। এতে অনেক প্রয়োজনীয় তথ্যাবলি থাকতে পারে।  খুলে শুকিয়ে ফেলুন।
৪. মোবাইল ফোনটি ভালোভাবে শুকোন। ব্যাটারি খুলে অভ্যন্তরীণ অংশ শুকিয়ে নিন যতটুকু পারা যায়। শুকানোর জন্য অতিরিক্ত তাপমাত্রা প্রয়োগ করবেন না।
৫. ফোনের কিছু অংশে আপনি হালকা তাপ দিতে পারেন। যেমন টেবিল ল্যাম্পের সাহায্যে।
৬. সম্ভব হলে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। আপনার ফোনের বিভিন্ন অংশের মধ্য থেকে একদম ছোট্ট জল বিন্দুও টেনে বের করতে সাহায্য করবে।phone-02
৭. ফোনটি শুকাতে চাল ব্যবহার করুন। শুকনো চাল খুব ভালো কাজ করে থাকে। ৬/৭ ঘন্টার জন্য চালের মধ্যে আপনার ফোনটি রেখে দিন। এটা করলে ফোনে এক কণা পানিও অবশিষ্ট থাকবে না।phone-03
৮. এর পরেও যদি মনে হয় ফোনটি শুকোয়নি একে পুরোপুরি খুলতে পারেন (যদি আপনার প্রাথমিক ধারণা থেকে থাকে) এর কেসিং এবং অন্যান্য সব অংশ।
৯. এখন ফোনটি পরীক্ষা করুন। ভালোভাবে পরিষ্কার করে ব্যাটারি ও সিমকার্ড লাগিয়ে ফোনটি চালু করুন।

ফোনটিকে ভেজা অবস্থায় ফেলে রাখবেন না। যত তাড়াতাড়ি সম্ভব শুকাতে শুরু করুন। ফোনটি কোনোভাবেই শুকানোর আগে চালু করার চেষ্টা করবেন না। এতে শর্টসার্কিট হয়ে পুরো ফোনটিই বাতিল হয়ে যাবে। ব্যাটারিটি অতিরিক্ত তাপ থেকে দূরে রাখুন। খুব সহজেই আগুন লেগে যেতে পারে।

Comment

comments

What's your reaction?

Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0

Comments are closed.

Next Article:

0 %