পোশাক দিয়ে ফোন চার্জ

0

সকালে তাড়াহুড়ো করে ঘর থেকে বেরুলেন, জরুরীভাবে কথা বলতে গিয়ে দেখলেন, মোবাইল ফোন বন্ধ, কখন যে চার্জ শেষ হয়ে গেছে আপনিও জানেন না। আর যদি আশেপাশে ফোন করার ব্যবস্থা না থাকে, মোবাইল ফোনে চার্জ দেওয়ার ব্যবস্থা না থাকে, কি হবে উপায়? তখন মনে হয়, ভাগ্যবিধাতা ঝট করে যদি কোনো ম্যাজিক করতেন, হয়তোবা এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেত।

Phone Charge 2

নো টেনশন। মোবাইল ফোনটি জুড়ে দিন পোশাকের সঙ্গে। ব্যস, হয়ে গেলো চার্জ। বিশ্বাস হলো না! পোশাক দিয়ে মোবাইল ফোন চার্জ করতে ডাচ ফ্যাশন ডিজাইনার পোউলিন ভন ডনগেন তৈরি করেছেন সৌর পোশাক। তাকে সাহায্য করেছেন নেদারল্যান্ডের হ্যান ইউনিভার্সিটি অফ অ্যাপলাইড সায়েন্সের সোলার এনার্জি এক্সপার্ট ক্রিষ্টিনা হল্যান্ড। তাদের উদ্দেশ্য ছিলো অত্যাধুনিক সৌর প্রযুক্তি ব্যবহার করে ফ্যাশনেবল ও আরামদায়ক পোশাক তৈরি করা।

Phone Charge 1

পোউলিন ভন ডনগেনের ডিজাইন করা পোশাকে ৭২টি এবং জ্যাকেটে ৪৮টি ক্ষুদ্র ক্ষুদ্র সৌর প্যানেল ব্যবহার করা হয়েছে। পোশাক পরিহিত অবস্থায় দিনের বেলায় সূর্য কিরনে একঘন্টা থাকলে যে সৌরশক্তি পাওয়া যাবে তা দিয়ে স্মার্টফোনে ৫০% চার্জ করা সম্ভব। মজার বিষয়, সৌর পোশাক ধৌত করা যাবে বার বার। পোশাকটি কিনতে চাইলে যোগাযোগ করতে হবে ডিজাইনারের সঙ্গে এই ওয়েব অ্যাড্রেসে http://paulinevandongen.nl/contact/. এর আগে, সৌরশক্তি থেকে মোবাইল ফোন চার্জ করতে জুতা আবিষ্কৃত হয়েছিল। কিন্তু পোশাক থেকে সৌরশক্তি লাভ এই প্রথম।

 

লেখাঃ শাহ্‌রিনা ইয়াসমিন

Comment

comments

Comments are closed.