ইউজারদের সফটওয়্যার ইন্সটল থেকে প্রতিহত করুন

0

পিসি এর পুর্নরুপ পার্সোনাল কম্পিউটার হলেও বেশীরভাগ সময়ই এটি পার্সোনাল থাকে না। অনেক সময় অনাকাঙ্ক্ষিত কিছু সফটওয়্যার অনুমতি ছাড়াই হয়ত আপনার পিসিতে অন্যকেউ ইন্সটল করে দেয়। এর জন্য দুর্ভোগ পোহাতে হয় আপনাকে। তবে আপনি চাইলেই এমন ব্যবস্থা করে রাখতে পারেন যাতে আপনার অনুমতি ছাড়া অন্য কেউ আপনার পিসিতে কোন ধরনের সফটওয়ার ইন্সটল করতে পারবে না।

আপনাকে প্রথমেই আপনার পিসিতে এডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটিতে অর্থাৎ যে অ্যাকাউন্টটি আপনি ব্যবহার করছেন সেটিতে পাসওয়ার্ড প্রটেকশন দিতে হবে। এরপর আরেকটি অ্যাকাউন্ট খুলুন যেটা স্টন্ডার্ড অ্যাকাউন্ট হবে। অ্যাকাউন্ট খুলতে কন্ট্রোল প্যানেলে যান। এখান থেকে ‘User Accounts and FAmily Safety’- এর মধ্যে ‘Add or Remove User Account’ ক্লিক করুন। এবার ‘Create New Account’ ক্লিক করুন। পরের পৃষ্ঠায় বক্সে আপনি ইউজারের যে নাম দিতে চান তা লিখুন এবং ‘Standard user’-এ টইক দিয়ে ‘Create account’- এ ক্লিক করুন। এভাবে আপনার নতুন স্টান্ডার্ড অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।

এবার উইন্ডোজ কি এবং ‘R’ একসাথে চাপুন, রান ওপেন হবে। এখানে লিখুন ‘gpedit.msc’ এবং ওকে ক্লিক করুন। একটি উইন্ডোজ ওপেন হবে। এখান থেকে ‘Computer Configurations > Administrative templates > Windows Components > Windows Installer’ –এ যান। এবার ‘Disable windows installer’ –এ ডাবল ক্লিক করুন।
নতুন একটি উইন্ডোজ ওপেন হবে। এখানে ‘Enable’- এ ক্লিক করুন এবং নিচের বক্সে ‘Always’ সিলেক্ট করে ওকে দিয়ে বেরিয়ে আসুন।

এরফলে আপনার আপনার অ্যাকাউন্টে পাসওয়ার্ড দেয়া থাকায় সেটি দিয়ে কেউ ঢুকতে পারবে না এবং অপর অ্যাকাউন্টটি দিয়ে বাকি সব কাজ করা গেলেও সফটওয়্যার ইন্সটল করা যাবে না।

Comment

comments

Comments are closed.