আইফোন হারিয়ে গেলে…

0

শখের আইফোন হারিয়ে গেলে বা চুরি গেলে কেমন অবস্থা হতে পারে তা সহজেই অনুমান করা যায়। বলাই বাহুল্য শত সাবধানতা অবলম্বন করে চলাফেরা করলেও যে কোন সময়ই হারিয়ে যেতে পারে বা চুরি হতে পারে দামি মোবাইল সেটটি। চুরি যাওয়া ঠেকাতে কোন অ্যাপ্লিকেশন না থাকলেও চুরি হয়ে যাবার পর কি ব্যবস্থা নেয়া যেতে পারে সে বিষয়ে কথা বলব আজ।

পুলিশ হতে পারে ত্রাণকর্তাঃ

আইফোন হারিয়ে যাক বা চুরি হোক নিকটস্থ থানায় যোগাযোগ করুন। পুলিশ কে বিষয়টি বুঝিয়ে বলুন। হারিয়ে যাওয়া আইফোনটি যে আপনার তা প্রমাণ করার জন্য আপনাকে সঠিক কাগজ পত্র এবং সম্ভব হলে ফোনের বক্স টি তাদের কাছে দিতে হবে। এক্ষেত্রে ফোনের IMEI নাম্বার টি দেয়া বাঞ্ছনীয়, এটি ছাড়া ফোন টি খুঁজে পাওয়া তাদের পক্ষে সম্ভব হবে না। দিন কয়েকের মধ্যে চুরি যাওয়া ফোন উদ্ধারে নেমে যাবে বিশেষায়িত পুলিশ টিম। ভাগ্য সুপ্রসন্ন হলে দশ বা পনেরো দিনের মধ্যে ফোনটি ফেরত পেতে পারেন।

চুরি যাওয়া ফোন কেউ ব্যবহার করতে পারবে না:

আপনি যদি চান তবে হারিয়ে যাবার পরও ফোনটি রিমোটলি লক করে দিতে পারেন বা মুছেও দিতে পারেন। এক্ষেত্রে হারিয়ে যাবার আগেই ফোনটি কনফিগার করে নিতে হবে। ফোনে ফাইন্ড মাই আইফোন অপশনটি চালু করতে হবে। এই অপশন পাওয়া যাবে সেটিংস মেনু তে আইক্লাউড এ।

আই ক্লাউড সেটআপ করতে আপনার একটি অ্যাপল একাউন্ট থাকা চাই। একাউন্ট থাকলে আই ক্লাউড এ সাইন ইন করে নিন। তারপর ফাইন্ড মাই আইফোন অপশনটি অন করে দিন। অপশনটি চালু হয়ে গেলে যে কোন কম্পিউটার থেকে iCloud সাইটে ব্রাউজ করে জানা যাবে ফোনটির লোকেশন। ব্রাউজার থেকেই ফোনটিকে লক করে দেয়ার বা একেবারে মুছে ফেলার অপশন পাওয়া যাবে। আপনার আইফোনে যদি ফাইন্ড মাই আইফোন অপশনটি চালু থাকে তাহলে ফোনটিকে আপনার অ্যাপল আইডি পাসওয়ার্ড ছাড়া কেউ রিসেট, রিষ্টোর বা নতুন করে ও এস আপডেট কিছুই করতে পারবে না।

যদি আপনি রিমোটলি ফোনটিকে মুছে দেন তাহলে আপনার অ্যাপল আই ডির  পাসওয়ার্ড ছাড়া এই ফোনটি কেউই আর ব্যবহার করতে পারবে না। অ্যাপলের এই এন্টি থেফট অপশন বহুল প্রসংশিত হয়েছে। তবে হারিয়ে যাওয়া ফোনে ইন্টারনেট চালু না থাকলে মুছে দেয়া বা কোথায় আছে এটা কোন ভাবেই জানা সম্ভব নয়। তবে আশার কথা এইযে এক সেকেন্ডের জন্যও যদি ঐ ফোনটিতে ইন্টারনেট চালু হয় তবে জানা যাবে কোথায় শেষবারের মত ছিল ফোনটি। আর রিমোটলি মুছে ফেলার জন্য ঐ এক সেকেন্ডই যথেষ্ঠ।

তবে মনে রাখতে হবে কোন ভাবেই অ্যাপল একাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়া চলবে না। তাহলে মুছে দেয়া ফোনটি ফেরত পেলেও আপনি নিজেই এটিকে চালু করতে পারবেন না। তাই পাসওয়ার্ড দেয়ার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করবেন। ফাইন্ড মাই আইফোনের মত আইপ্যাড এবং ম্যাকের জন্যেও পাওয়া যাবে এই সুবিধাটি। ডিভাইস এ আই ক্লাউড সেটআপ গিয়ে এই সার্ভিস চালু করতে হবে।

আপনার যদি অ্যাপল একাউন্ট না থাকে তবে এই টিউটোরিয়াল দেখে নিজেই একটি অ্যাপল আই ডি তৈরি করে নিতে পারেন।

আমি বাবু সাউন্ড ইঞ্জিনিয়ার, দেশটিভি

আমি বাবু, দেশ টিভি

Comment

comments

Comments are closed.