ব্যাসিক শট টাইপ

0

একটি সাবজেক্টের দিকে শুধূ ক্যামেরা তাক না করে আপনাকে ছবিটি কম্পোজ করতে হবে। ফ্রেমিং হলো কম্পোজিশন তৈরির একটি প্রসেস। বিশেষ দ্রষ্টব্য: ফ্রেমিং টেকনিকটি একেবারেই সাবজেক্ট ভিত্তিক। একজন কিছুকে ড্রামাটিক বলে মনে করলেও, আরেকজন সেই একই জিনিসটিকে ভিত্তিহীন বলে মনে করতে পারেন। এখানে আমরা যা দেখছি তার সবকিছুই কোন এক ইনডাসট্রির গৃহিত গাইডলাইন। এগুলোকে আপনি চাইলে বাস্তবে ব্যবহার করতেও পারেন আবার নাও পারেন।

ব্যাসিক শট টাইপ
ভিডিও ইনডাসট্রিজে একধরণের কমভেনশন আছে যা বিভিন্ন ফ্রেমের নামকরণ করেছে। শটের নাম এবং তার অর্থ কোন কোন ক্ষেত্রে পরিবর্তন হতে পারে। তবে এখানে ব্যাসিক ফ্রেমিং এবং এর বর্ণনা দেওয়া হলো। শুধু নামের সঙ্গে পরিচয় নয়, এদের কাজ জেনে নেওয়াটাই উদ্দেশ্য। সাবজেক্টের ধরণ থেকে ব্যাসিক শটের নামকরণ করা হয়, যেমন- একটি ক্লোজ আপকে হতে হবে কোন কিছুর কাছাকাছি থেকে তোলা ছবি, ওয়াইড শটটা হতে হবে দুরে থেকে।নিচের সবগুলো শটেই সাবজেক্ট মাঠে দুইজন লোক কাজ করছে।

Basic-Shot-Types-01এক্সট্রিম ওয়াইড শট
এক্সট্রিম ওয়াইড শটে সবজেক্ট ছবিতে এতটাই দুরে থাকে যে অনেক ক্ষেত্রে তাকে দেখাই যায় না। এ ধরণের শটে আসলে সাবজেক্টের আশপাশের পরিবেশকে তুলে ধরা হয়।ই-ডব্লিউ-এসকে স্টাবলিশিং শটও বলা হয়, কোন কোন ক্ষেত্রে এ ধরণের শট একটি নতুন সিনের পরিচয় হিসেবেও কাজ করে। এর মাধ্যমে দর্শকদের দেখিয়ে দেওয়া যায় যে, ঠিক কোথায় এবং কি পরিবেশে সুটিং করা হয়েছে।

Basic-Shot-Types-02ভেরি ওয়াইড শট
ভেরি ওয়াইড শট সাবজেক্টের বেশ কাছ থেকে তোলা হয়। এ ধরণের শটে সাবজেক্টকে দেখা যায়। তবে তার সঙ্গে আশপাশের বেশ খানিকটা অংশও দেখা যায়। এটিকেও স্টাবিলিশিং শট বলা যেতে পারে।

Basic-Shot-Types-03ওয়াইড শট
ওয়াইড শটের ক্ষেত্রে পুরো ফ্রেমেই সাবজেক্ট থাকে। এ ধরণের ছবিতে সাবজেক্টের পা ফ্রেমের নিচের দিকে থাকে। এবং তার মাথা ফ্রেমের ওপরের দিকে থাকে। এটি এমন একটি ফ্রেম যেখানে সাবজেক্টের কোন কিছুই বাদ যাবে না। ফ্রেমের ওপর ও নিচে যে অল্প খালি রুম বা জায়গা রয়েছে তা নিরাপত্তার জন্য রাখা হয়। আপনি নিশ্চয়ই চাইবেন না যে, আপনার ছবিটির মাথা অথবা পা কেটে যাক। আর যদি ছবির মাথা ও পা একেবারে ফ্রেমের শেষ প্রান্তে থাকে তাহলে সেটি দেখতেও খারাপ দেখায়

Basic-Shot-Types-04মিড শট
মিড শটে সাবজেক্টের কিছু অংশ খুব ভালভাবে দেখা যায়। এতে দর্শকরা এটিকে একটি সম্পূর্ণ সাবজেক্টের ভিউ বলেও মনে করে থাকেন।আপনি যদি এই মানুষের সঙ্গে বসে কথা বলেন তাহলে তার ঠিক এতটা অংশই আপনার নজরে পড়বে। আপনি তার নিচের শরিরে খুব একটা মনযোগ দেবেন না। তাই ছবির ওই অংশটুকু অপ্রয়োজনীয়।

Basic-Shot-Types-05ক্লোজ আপ
ক্লোজ আপ শটের ক্ষেত্রে সাবজেক্টের একটি বিশেষ অংশ ফ্রেমের বেশিভাগ জায়গা দখল করে রাখে। একজন মানুষের ক্লোজআপ মানে আসলে তার চেহারার ক্লোজ আপ।

 

Basic-Shot-Types-06এক্সট্রিম ক্লোজ আপ
এ ধরণের শটে সাবজেক্টের অনেক বেশি ডিটেইল দেখানো হয়। মানুষের ক্ষেত্রে এক্সট্রিম ক্লোজ শটে ইমোশন দেখানো হয়ে থাকে।

 

Basic-Shot-Types-07টু শট
টু শট হলো দুজন মানুষের একত্রে তোলা ছবি। এর ফ্রেম অনেকটা মিড শটের মতো।

Basic-Shot-Types-08ওভার দ্য সোল্ডার শট
একজন মানুষের পেছন থেকে কাঁধের ওপর দিয়ে সাবজেক্টের দিকে তাকানোকে বলা হয় ওভার দ্য সোল্ডার শট।

আপনারা পারিবারিক অনুষ্ঠানেও এগুলো ফলো করতে পারেন এতে ভিডিওটি দেখতে অনেক ভালো লাগবে। তবে একটা কথা মাথায় রাখতে হবে শিল্পের খোজে এগুলো নাও মানা হতে পারে, কিন্তু জেনে রাখতে দোষ কি ?

মোন্জুরুর রহমান সিনিয়র ভিডিও এডিটর (দেশ টিভি)

মোন্জুরুর রহমান
সিনিয়র ভিডিও এডিটর (দেশ টিভি)

Comment

comments

Comments are closed.