ইমেজ সেন্সর

0

চিরাচরিত ফিল্ম ক্যামেরা এবং ডিজিটাল ক্যামেরার মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল তাদের ছবি ক্যাপচার করার পদ্ধতির মধ্যে। ফিল্মের বদলে ডিজিটাল ক্যামেরায় একটি সলিড-স্টেট(solid-state) ডিভাইস ব্যাবহার করা হয় যাকে ইমেজ সেন্সর বলে। কিছু কিছু ডিজিটাল ক্যামেরায় ইমেজ সেন্সর হল একটি charge-coupled device (CCD), আবার অনেক ক্ষেত্রে Complementary metal–oxide–semiconductor(CMOS) সেন্সরও ব্যাবহার করা হয়। দুই ধরনের ডিভাইসই যথেষ্ট ভালো ফল দেয়। এই অতি ক্ষুদ্র সিলিকন চিপসের উপরে হাজার হাজার আলোকসক্রিয় ডায়োড থাকে, যারা প্রত্যেকে ছবির জন্য আলাদা আলাদা একক পিক্সেল ধারন করে।

ইমেজ সেন্সর

 

একটি CCD-তে স্যান্ডউইচের মত তিনটি অংশ থাকে। নিচের স্তরটিতে থাকে ফটোসাইটগুলো (photosite)। তার উপরের অংশটিতে থাকে কালারড ফিল্টার (colored filters) যা নির্ধারণ করে সাইটগুলি কি রঙ রেকর্ড করবে। আর সবার উপরের স্তরে থাকে মাইক্রোলেন্স (microlens) যা আলোর সন্নিবেশ ঘটায়।

যখন ছবি তোলার জন্য শাটার খোলা হয় তখন ইমেজ সেন্সরের প্রতিটি পিক্সেল এর উপর কি পরিমানে ফোটন পড়ে তার উপর নির্ভর করে আলোর উজ্জ্বলতা লিপিবদ্ধ করে। যত বেশী আলো পড়ে পিক্সেল তত বেশী ফোটন লিপিবদ্ধ করে। উচ্চ আলোর স্থানে পিক্সেলে বেশী ফোটন আপতিত হয়, আর ছায়ায় কম ফোটন আপতিত হয়।

Comment

comments

Comments are closed.