অটো মোডে ছবি তোলা

0

ডিজিটাল ক্যামেরায় একটি অটো মুডে থাকে, যা আপনার জন্য ফোকাস ও এক্সপোসার সেট করে দেয়। ক্যামেরায় সেটিংসে এই মোডটি সিলেক্ট করতে হবে, এরপর আপনাকে শুধু ছবি তুলতে হবে। এই মোড অনেক ক্ষেত্রেই কার্যকরী, কারণ এটি আপনাআপনি সাব্জেক্টের উপর ফোকাস করে। নিচে আপনার কিছু করণীও দেয়া হলঃ
#ক্যামেরা তৈরি করাঃ ক্যামেরা অন করতে হবে এবং অটো মোড সিলেক্ট করতে হবে। ব্যাটারি বাচানোর জন্য ডিসপ্লে অফ করে দেয়া যেতে পারে। এক্ষেত্রে ভিউ ফাইন্ডার দিয়ে ফ্রেম নিরধারণ করুন। ক্যামেরায় লেন্স ক্যাপ থাকলে তা খুলে ফেলুন।
#সেটিংস চেক করাঃ সবসময় ছবি তোলার পূর্বে ক্যামেরা সেটিংস চেক করে নিতে হবে। প্রতিটি আইকনের অর্থ আপনাকে বুঝতে হবে।
#ক্যামেরা ধরাঃ ছবি তোলার সময় ক্যামেরা আপনার ডান হাতে ধরুন এবং লেন্স বাম হাতে। তবে ফ্ল্যাশ, সেন্সর বা লেন্স যেন ব্লক না হয় তা খেয়াল রাখবেন।
#ইমেজ ফ্রেম করাঃ মনিটর বা ভিউ ফাইন্ডার ব্যাবহার করে আপনি যে ছবিটি তুলতে চান তা নির্ধারণ করুন। যদি জুম লেন্স থাকে তাহলে আপনি প্রয়োজনমতো জুম করে নিতে পারেন। কিছু ডিজিটাল ক্যামেরায় একাধিক ফোকাস থাকে। ফোকাস লক হলে নিচে একটি ইনডিকেটর লাইট জ্বলবে।

Auto-Mood-01-jj-p

#অটো ফোকাসঃ ভিউ ফাইন্ডার বা মনিটরে ছবি কম্পোজ করলে ক্যমেরা সাবজেক্টের উপর অটো ফোকাস করবে। অনেক ক্যামেরায় একাধিক ফোকাস থাকে। এদের একটি সবচেয়ে কাছের জিনিসকে ফোকাস করে।
#অটো এক্সপোসারঃ এক্সপোসার সিস্টেম ছবির বিভিন্ন অংশের লাইট রিফ্লেকশন পরিমাপ করে এবং এগুলো ব্যবহার করে সবচেয়ে উপযোগী এক্সপোসার বাছাই করে। এটি যখন ফোকাস সেট হয়ে যায় তখন শাটার বাটন অর্ধেক প্রেস করা থাকে।
#অটো ফ্ল্যাশঃ যদি আলো কম থাকে তাহলে অটো এক্সপোসার আপনাআপনি ফ্ল্যাশ করাবে। ফ্ল্যাশ তখন হবে যখন শাটার বাটন অর্ধেক ক্লিক করা থাকবে।
#অটো হোয়াইট ব্যালেন্সঃ ছবির কালার ব্যালেন্স ঠিক রাখার জন্য ক্যামেরা অটো হোয়াইট ব্যালেন্স ঠিক করে নেয়।
#ছবি তোলাঃ শাটার বাটনের দুইটি পর্যায় রয়েছে। যখন এটি অর্ধেক প্রেস করা হয় তখন ফোকাস এবং এক্সপোসার লক হয়ে যায়। একইসঙ্গে ইনডিকেটর লাইট জ্বলে ওঠে বা ক্যামেরা বিপ শব্দ করে। এরপর শাটার বাটন সম্পূর্ণ প্রেস করতে হবে।

Auto-Mood-02-jj-p

 

ছবি তোলার সময় শাটার বাটন সম্পূর্ণ প্রেস করবেন না। প্রথমে অর্ধেক এবং একটু পস দিয়ে বাকিটা প্রেস করুন।

Comment

comments

Comments are closed.