নতুন ফটোগ্রাফারদের জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপস

0

আপনি যদি একজন নতুন ফটোগ্রাফার হয়ে থাকেন তবে এই টিপসগুলো আপনার জন্য। আশাকরি এথেকে আপনি একজন ভালো ফটোগ্রাফার হওয়ার পথে এক ধাপ এগিয়ে যাবেন।

১. প্রথমেই আপনি দামি ক্যামেরা কেনা থেকে বিরত থাকুন। কারন কমদামি ক্যামেরা দিয়েও আপনি অনেক সুন্দর সুন্দর ছবি তুলতে পারবেন। যত বেশি ছবি তুলবেন তত বেশি ছবি সম্পর্কে ধারনা পাবেন। এথেকে আপনি নিজেই বুঝতে পারবেন কোন ক্যামেরাটি আপনার প্রয়োজন।

২. আপনি যেখানেই যান না কেন আপনার ক্যামেরা যেন আপনার সংগে থাকে। যদি কোন কারনে ক্যামেরা সাথে না থাকে তবে লোকেশন এবং ছবির বিষয় একটি নোটবুকে লিপিবদ্ধ করুন যেন পরবর্তীতে লোকেশনে গিয়ে ছবিগুলো তুলে আনতে পারেন। তবে লক্ষ্য রাখতে হবে গুরুত্বপূর্ণ বিষয়গুলো যেন বাদ না পড়ে,বিশেষ করে লাইটিং।

৩. লক্ষ্য রাখতে হবে কোনকিছুই যেন দৃষ্টিগোচর না হয়। মাঝে মাঝে অনেক ক্ষুদ্র জিনিসটাই ছবিতে অসম্ভব সুন্দর হয়ে ধরা দেয়।

৪. পড়াশোনার কোন বিকল্প নেই। ফটোগ্রাফি শেখার জন্য বিভিন্ন ফ্রী ওয়েবসাইট আছে, সেখান থেকেও আপনি অনেক কিছু শিখতে পারেন।

৫. ক্যামেরা সেটিংস নিয়ে পরীক্ষা নিরীক্ষা করুন , কোন ধরনের ইফেক্ট ব্যবহার করলে ছবির গ্রহনযোগ্যতা বৃদ্ধি পায় সেটা নিয়ে নাড়াচাড়া করুন।

৬. প্রতিদিন কিছু না কিছু ছবি তোলার চেষ্টা করুন, যদি তা না পারেন তাহলে ছবি তোলার একটি নির্দিষ্ট সময় বেছে নিন। এতে করে আপনি কখনোই ভুলবেননা আপনি কি শিখছেন।

৭. ছবি তোলার সময় কখনো ভয় পাবেন না। ভুল করাটাই স্বাভাবিক, কারন ভুল না করে আপনি শিখতে পারবেন না। বিশ্বের সব বিখ্যাত ফটোগ্রাফার শুরুতে ভুল করে তা থেকে শিক্ষা নিয়েই আজ এই পর্যায়ে এসেছে। তাহলে এখনই ক্যামেরা হাতে বেড়িয়ে পড়ুন আর শুরু করে দিন ফটোগ্রাফি।

আমাদের ভিডিও টিউটোরিয়াল গুলো দেখতে ক্লিক করুন

Comment

comments

Comments are closed.