সাধারণ টিভি এবং HD টিভির মধ্যে পার্থক্য

0

হাই ডেফিনেশন টিভি তে ছবির রেজুলেশন অনেক ভাল থাকে। সাধারণ টিভিতে ছবি যেমন দেখা যায় তার থেকে অনেক বেশি উন্নত হয় HD টিভির রেজুলেশন। দুইটি টিভির মধ্যে পার্থক্য কিভাবে বুঝবেন। সেই ব্যাপারগুলো এবার বলা হবে।

আপনার টিভির ডিসপ্লে দেখে বোঝা যাবে আপনার টিভি HD না সাধারণ টিভি। হাই ডেফিনেশন টিভির মনিটর ATSC প্রযুক্তি ব্যাবহার করা হয়। অন্যদিকে সাধারণ টিভিতে NTSC প্রযুক্তিতে তৈরি। একটি HD টিভির রেজুলেশন থাকে ৭২০ থেকে শুরু করে ১০৮০। এবং সাধারণ টিভিতে রেজুলেশন থাকে ৪৮০। যার ফলে HD টিভিতে আরও ছবির মান আরও অনেক ভাল হয়।

নিচের চার্টটি থেকে সাধারণ টিভি এবং HD টিভির মধ্যে পাথক্য আরও ভাল বোঝা যায়।

HD মনিটের সাধারণত ইনপুট সংযোগ সাধারণত এক বা একাধিক জ্যাকের মাধ্যমে দেয়া হয়ে থাকে। সেই জ্যাকগুলো সম্পর্কে নিম্নে বলা হল :

HDMI হাই ডেফিনেশন মাল্টিমিডিয়া ইন্টারফেস। একটি সাধারণ কেবল যার মধ্যে স্টেরিও এবং সারাউন্ডিং সাউন্ডের সঙ্গে HD ভিডিও দুই ধরণের সংযোগ দেয়া যায়।

কোন ধরনের কেবল কোন ধরনের কাজ করে সেই ব্যাপারে এবার জেনে নেব :
HDMI – হাই ডেভিনেশন ইন্টারফেস- এটি হল একটি কেবল কানেক্টর। এই একটি কেবলের মধ্যে অডিও ভিডিও দুই ধরনের সংযোগ থাকে। তাই আলাদা করে আর কোন কেবল ব্যাবহার করতে হয় না।

DVI – ডিজিটাল ভিজুয়াল ইন্টারফেস – একাধিক পিন সম্বন্নিত একটি তারের কানেকশনের মাধ্যমে সংযুক্ত কেবল। এটি অডিও এবং ভিডিও দুই ধরনের সংযোগ একটি তারের মধ্যে দিয়ে প্রবাহ করতে পারে।

VGA – ভিডিও গ্রাফিক্স এডাপটার – একাধিন পিন সম্বন্নিত একটি কেবল। এই কেবল HDMI এবং DVI কেবলের মত একটি তারের মধ্যে দিয়ে অডিও ভিডিও পাঠাতে পারে। এই কেবলটি সাধারণত হোস থিয়েটর সেটাপের সঙ্গে ব্যাবহার করা হয়ে থাকে।

Component – এই কেবলটি সাধারণত লাল সবুজ ও নীল তিনটি কেবলের মাধ্যমে সংযোগ দেয়া হয়ে থাকে। এটিকে এনালগ কেবলও বলা হয়ে থাকে। অডিও ভিডিওর জন্য আলাদা কেবল থাকে Component কেবলের মধ্যে।

শওকত হোসেন পনম কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং (ইস্টার্ন ইউনিভার্সিটি)

Comment

comments

Comments are closed.