BIOS বা CMOS পাসওয়ার্ড ভাংবেন

0

যদি আপনার কম্পিউটার বুট নেবার সময় নিচের ছবির মত পাসওয়ার্ড চায় অর্থাৎ লক হয়ে যায়। তাহলে আপনাকে নিচের যেকোন একটি পদ্ধতিতে লক খুলতে হবে।

Bios-Password

 

#জাম্পার ব্যাবহার করে

Bios-Password-1Bios-Password-2

উপরের ছবিতে কম্পিউটার জাম্পার দেখান হয়েছে। এই জাম্পারের উপরে ৩টি পিন থাকে।যার মধ্যে যেকোন ২টার উপর কভার দেয়া থাকে।আপনাকে যা করতে হবে তা হল যে ২টা পিন কভার দেয়া তা খুলে অন্য ২ টায় লাগাতে হবে।যেমন ছবিতে ১-২ জাম্পার থেকে ২-৩ জাম্পার দেখান হয়েছে।এটা করা শেষ হলে কম্পিউটার চালু করতে হবে।এখন কম্পিউটার বুট নিতে আর পাসওয়ার্ড চাইবে না।একবার কম্পিউটার চালু হয়ে গেলে।আপনাকে আবার কম্পিউটার বন্ধ করে জাম্পারকে আগের অবস্থায় ফিরিয়ে নিতে হবে।মনে রাখতে হবে মাদারবোর্ডে একাধিক জাম্পার থাকতে পারে।তাই আপনাকে নিশ্চিত হতে হবে যে আপনি CMOS জাম্পার পরিবর্তন করছেন।

CMOS ব্যাটারি খুলেঃ

Bios-Password-3

 

 

 

 

 

 

 

 

 

উপরে CMOS ব্যাটারি দেখান হয়েছে।যদি আপনি মাদারবোর্ড থেকে CMOS ব্যাটারি খুলে ফেলেন তাহলে কম্পিউটার থেকে CMOS সেটিংস সব মুছে যাবে।আপনাকে এই CMOS ব্যাটারি  মাদারবোর্ড থেকে খুলে রাখতে হবে ৫ মিনিটের জন্য।এরপর আপনাকে সেটা আবার আগের জায়গায় ঠিকমত রেখে দিতে হবে।মনে রাখতে হবে এই পদ্ধতিতে আপনি আপনার সকল CMOS সেটিংস হারিয়ে ফেলবেন।

যদি উপরের পদ্ধতিগুল আপনাকে সাহায্য করতে ব্যর্থ হয় তাহলে আপনাকে BIOS প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করতে হবে।

Comment

comments

Comments are closed.