BIOS একটি চিপ

0

আমরা অনেকেই নামটির সাথে পরিচিত। আজকের আয়োজন এই  BIOS (standard input and output) নিয়ে, এটি একটি কম্পিউটার চিপ যা মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে এবং এটি আপনার সিস্টেম কিভাবে কাজ করবে এবং কিভাবে বুট নিবে তা নিয়ন্ত্রন করে।নিচের ছবিতে যে চিপটি দেখতে পাচ্ছেন সেটেই BIOS।

BIOS-update

BIOS এর মূল ৪টি কাজঃ

#পোস্টঃ অপারেটিং সিস্টেম লোড হবার পূর্বে হার্ডওয়্যারে কোন সমস্যা আছে কিনা তা পরীক্ষা করে।

#বুটস্ট্রাপ লোডারঃ কোন সক্রিয় অপারেটিং সিস্টেম আছে কিনা তা পরীক্ষা করে এবং থাকলে কন্ট্রোল পাস করে।

#BIOS ড্রাইভারঃ নিম্নমানের ড্রাইভার যা কম্পউটারের হার্ডওয়্যারের উপর ইউজারকে নিয়ন্ত্রন এনে দেয়।

#CMOS সেটআপঃবিভিন্ন প্রোগামকে কনফিগার করে যার কারনে ইউজার হার্ডওয়্যার সেটিংসকে কনফিগ করতে পারে যেমন পাসওয়ার্ড,তারিখ,সময়।

যেভাবে BIOS সেটআপে প্রবেশ করবেন

এর বিভন্নতার জন্য BIOS সেটআপে প্রবেশ করারও বিভিন্নতা লক্ষ্য করা যায়।নিম্নে প্রচলিত কিছু পদ্ধতি দেয়া হয়েছে।

নতুন কম্পিউটার

নতুন কম্পিউটার যা এই বিংশ শতাব্দীতে তৈরি হয়েছে,সেগুলোর BIOS সেটআপে প্রবেশের জন্য নিচের বাটন গুলো চাপতে হয় যখন কম্পিউটার বুট নেয়#F1, #F2, #DEL, #ESC, #F10 সাধারনত F10 বাটনটি বুট মেনু হিসেবে ব্যাবহরিত হয়।যদি F10 বুট মেনু হয় তাহলে আপনার কম্পিউটারের BIOS সেটআপ মুডে যেতে আপনাকে F2 ব্যাবহার করতে হবে।

একজন ইউজারের বুঝতে হবে কখন এই বাটনগুল চাপতে হবে।কম্পিউটারের বুট নিবার সময় কিছু ম্যাসেজ দেখায় যেমন “Press <F2> to enter BIOS setup”।ঠিক তখনই এই বাটনগুল চাপতে হবে।

যদি আপনি সঠিকভাবে BIOS সেটআপে প্রবেশ করতে পারেন তাহলে অনেকটা নিচের ছবির মত স্ক্রিনে বিভিন্ন অপশন দেখতে পাবেন।

Bios-1

পুরাতন কম্পিউটারঃ

পুরাতন কম্পিউটার(১৯৯৫ সালের পূর্বে) গুলোতে BIOS সেটআপ মুডে যেতে বুট নেবার সময় নিচের বাটন গুল একসাথে চাপতে হবে।

#CTRL + ALT + ESC, #CTRL + ALT + INS, #CTRL + ALT + ENTER, #CTRL + ALT + S, # PAGE UP KEY

পূর্বের কিছু কম্পিউটারের BIOS সেটআপে প্রবেশের জন্য ফ্লোপি ডিস্কের প্রয়োজন হত।এই ডিস্কগুলকে বলা হত ICU,BBU,SCU ডিস্ক।এই ডিস্ক গুলো কম্পিউটার প্রস্ততকারিদের কাছথেকে সংগ্রহ করতে হত।পুরাতন আইবিএম কম্পিউটারে মাউসের ২টি বাটন একসাথে চেপে ধরে রেখে BIOS সেটআপে প্রবেশ করতে হত।

যদি উপরের কোন একটি উপায়েও আপনি BIOS সেটআপে যেতে না পারেন তাহলে কম্পিউটারের যেকোন একটি বাটন চেপে ধরে রাখতে হবে(আপনি অনেক গুল বিপ পেতে পারেন)যতক্ষন না পর্যন্ত কম্পিউটার বুট নেয়া বন্ধ করে এবং আপনি স্ক্রিনে “ enter setup or to press another key to continue booting” অপসন দেখতে পান।

Comment

comments

Comments are closed.