রম – কম্পিউটার

0

রম এর পুরো নাম হল রিড অনলি মেমরি। এতে আমরা কেবল পড়তে পারি, কিন্তু লিখতে পারি না। এই ধরনের মেমরি অপরিবর্তনশীল। তথ্য উতপাদন সময় স্মৃতি স্থায়ীভাবে সংরক্ষণ করা হয়।
একটি রমে সংগৃহীত হয় প্রয়োজনীয় নির্দেশাবলী, যা কম্পিউটার শুরু করার প্রয়োজন হয়; যখন বিদ্যুত প্রথম চালু হয় তখন এই অপারেশনকে বুটস্ট্র্যাপ হিসাবে উল্লেখ করা হয়। রম চিপ কম্পিউটার ছাড়াও ওয়াশিং মেশিন এবং মাইক্রোওয়েভ ওভেনের মত অন্যান্য ইলেকট্রনিক যন্ত্রের মধ্যে ব্যবহার করা হয়।

রম বিভিন্ন ধরনের হয়:
MROM ( ছদ্মবেশী রম )
প্রাথমিক পর্যায়ে ROM গুলো হার্ড ওয়্যার্ড ডিভাইস ছিল যাতে তথ্য বা নির্দেশাবলীর একটি প্রাক প্রোগ্রাম সেটের মাধ্যমে প্রোগ্রাম করা থাকতো।এই ধরনের ROM- mask ROM-র হিসাবে পরিচিত. এটা তততা দামি রম নয়।
PROM ( প্রোগ্রামেবল রিড অনলি মেমরি)
PROM শুধুমাত্র পাঠযোগ্য, ব্যবহারকারী দ্বারা শুধুমাত্র একবার পরিবর্তন যোগ্য মেমরি। ব্যবহারকারী একটি ফাঁকা PROM ক্রয় করে এবং একটি prom প্রোগ্রামারকে ব্যবহার করে পছন্দসই বিষয়বস্তুতে প্রবেশ করে। PROM চিপের মধ্যে, কিছু ছোট ফিউজ আছে, যা প্রোগ্রামিং এর সময় পুড়ে যায়। এটা শুধুমাত্র একবার প্রোগ্রাম করা যায় এবং পরিবরতন যোগ্য নয়।

EPROM (মুছেফেলা যোগ্য এবং প্রোগ্রামেবল রিড অনলি মেমরি)
EPROM অতি – বেগুনি আলো দ্বারা মুছে ফেলা যাবে যার জন্য ৪০ মিনিট সময় প্রয়োজন। সাধারণত, একটি EPROM ইরেজার এই ফাংশন অর্জন করে। প্রোগ্রামিং এর সময়, একটি বৈদ্যুতিক চার্জ একটি অপরিবাহী গেট অঞ্চলের আটকা পড়ে। চার্জ কোন ফুটো পথ না পাওয়ার কারণে, দশ বছরেরও বেশি সময়ের জন্য অপরিবর্তিত থাকে যায়। এই চার্জ ইরেজের জন্য, অতি – বেগুনি আলোর একটি কোয়ার্টজ ক্রিস্টাল উইন্ডো ( ঢাকনা ) প্রয়োজন। অতি – বেগুনি আলোর এই এক্সপোজার চার্জ ক্ষয় করে। স্বাভাবিক ব্যবহারের সময় কোয়ার্টজ লিড একটি স্টিকার সঙ্গে সিল করা হয়।

EEPROM ( বৈদ্যুতিকভাবে মুছেফেলা যোগ্য এবং প্রোগ্রামেবল রিড অনলি মেমরি)
EEPROM প্রোগ্রাম বৈদ্যুতিকভাবে মুছে ফেলা হয়। এটা প্রায় দশ হাজার বার মুছে ফেলা এবং পুনঃ প্রোগ্রাম করা যাবে। মুছে ফেলা এবং প্রোগ্রামিং করতে দুটোই প্রায় ৪ থেকে ১০ মিঃ সেঃ ( সহস্রতম অংশ দ্বিতীয় ) সময় নেয়। EEPROM ইন, কোনো অবস্থান বেছে বেছে মুছে ফেলা এবং প্রোগ্রাম করা যেতে পারে . EEPROMs সমগ্র চিপ মুছে ফেলা ছাড়া, একক সময়ে এক বাইট মুছে ফেলতে পারবে। তাই, পুনরায় প্রোগ্রামিং প্রক্রিয়া নমনীয় কিন্তু ধীর।

রমের উপকারিতা
• প্রকৃতিতে অপরিবর্তনশীল।
• এইটা ঘটনাক্রমে পরিবর্তন করা যাবে না।
• র‍্যামের চেয়ে সস্তা।
• সহজে পরীক্ষা করা যায়।
• র‍্যামের চেয়ে অধিক নির্ভরযোগ্য।
• এই স্ট্যাটিক এবং রিফ্রেশ প্রয়োজন হয় না।
• এর বিষয়বস্তু সবসময় পরিচিত এবং যাচাই করা যাবে।

Comment

comments

Comments are closed.