ব্লগ কি ?

0

জানা কথা বলার মধ্যেও এক ধরনের মজা আছে। ধরুন রাত্র বেলা বাবা চকলেট এনে ঘুমন্ত ছেলের পাশে রেখে দিলো। সকালবেলা চকলেট হাতে বাবুটা যখন অবাক হয়ে বাবাকে ঘুম থেকে তুলবে তখন বাবা কিন্তু জানা ব্যাপারটায়ও একটু অবাক হয়ে বলবে, ওমা চকলেট! আমার আব্বুটাকে চকলেট কে দিলো সক্কাল বেলা? দেখলেন তো জানা জিনিসেও কত মজা।

ব্লাগ ব্যাপারটাও জানা বিষয়। ব্লগের স্পেশালিটি হলো, ব্লগ কি না জেনেও ব্লগার সম্পর্কে দেশের প্রায় সব মানুষই ইতোমধ্যে জেনে গেছেন। আর ব্লগ যাই হোক, মানুষের ধারনা হয়ে গেছে ব্লগার মোটেও ভালো জিনিস না। ঘটনার কিন্তু সত্যতা কম।

ব্লগ কি আগে বলে নেই। ব্লগ হচ্ছে ইন্টারনেটে তথ্য বা আলোচনা লেখা হয় এমন একটা ওয়েবসাইট। ২০০৯ সাল পর্যন্ত সাধারণত ব্লগ বলতে বুঝানো হতো ব্যাক্তিগত ওয়েবসাইট। পছন্দমত বিষয় নিয়ে মতামত লিখে রাখা হতো এসব সাইটে। পরে আস্তে আস্তে শুরু হলো “multi-author blogs” (MABs) অর্থাৎ অনেক অনেক মানুষ একটা নির্দিষ্ট জায়গায় লেখালেখি করবেন। হাতের পাঁচ আঙ্গুল যেমন সমান হয় না, তেমন অনেক মানুষের মধ্যে সবাই সমান মাত্রার ভদ্র হয় না। অভদ্র কথাবার্তা কেউ লিখে ফেল্লে তা মুছে দেওয়ার সুযোগ (ব্লগ মডারেটর বা অ্যাডমিন) রেখে ব্লগ সাইটগুলো নতুন করে তৈরী হলো।

তো সহজ কথায় কি দাড়াচ্ছে? ব্লগ মানে হচ্ছে যে কেউ ইন্টারটেনের একটা নির্দিষ্ট সাইটে গিয়ে (প্রথমে নাম, ঠিকানা দিয়ে রেজিষ্ট্রেশন করে নিতে হয় সাধারনত) ইচ্ছামত লেখালেখি করতে পারেব। প্রত্যেকটা লেখাকে বলা হয়ে থাকে পোষ্ট। আর পোষ্টে অন্যরা সাধারনত মন্তব্য করতে পারে। যে কেউ বাজে পোষ্ট বা মন্তব্য করলে তা ব্লগ মডারেটর মুছে দিতে পারেন।

ব্লগ সাইট যেমন ব্যাক্তিগত হতে পারে তেমনি শুধু আলোচনা আর মতামত নিয়ে প্রফেশনাল ব্লগসাইটও হতে পারে। শুধু তাই না, আজকাল বড় বড় সব কোম্পানী তাদের প্রডাক্ট লাইনেরও ব্লগসাইট তৈরী করেন। যেমন মাইক্রোসফ্ট, গুগল তাদের নিজস্ব ব্লগ আছে। তাদের প্রোডাক্ট নিয়ে বিভিন্ন আলোচনা, মন্তব্য ইত্যাদি নিয়ে যে কেউ এসব সাইটে অংশগ্রহন করতে পারে। এতে করে কোম্পানীর উপকার হয় অনেক। গ্রাহকরা কে কি ভাবছে, কে কি সমস্যায় পড়ছে তা নিয়ে বিস্তর আলোচনা, সমাধান সব কিছুই হয় ব্লগের মাধ্যমে। শুধু তাই না, মেডিকেল রিলেটেড ব্লগেরও অভান নেই। আপনার যে কোন সমস্যায় সার্চ করে দেখুন। দেখবেন অনেক অনেক ব্লগ সাইটে আপনার মত সমস্যা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। কয়েকজনের আলোচনা, সমাধান পড়লে দেখবেন আপনিও আপনার একটা সমাধান পেয়ে গেছেন। আর যদি আপনার সমস্যাটি একেবারে নতুন ধরনের সমস্যা হয়, যা আগে কেউ ফেস করেনি তবে তা ঐ ব্লগ সাইটে লিখে চলে আসুন। এখন আপনার সমস্যা গোটা পৃথিবীর মানুষ দেখতে পারবে। যদি কেউ এর সমাধান জেনে থাকে তো আপনার ব্লগের নীচে এসে সমাধান লিখে দিয়ে যাবে। ব্যাস্ আপনি নিজেও উত্তরটা পেয়ে গেলেন আবার পরবর্তীতে অন্যরাও জানতে পারবে আপনি কি সমস্যায় পড়েছিলেন এবং কে তার কি সমাধান দিয়েছিলো।

এখন এতটুকু পড়ার পর বলুন ব্লগ বা ব্লগার কি খারাপ কিছু? কিছুদিন আগে হেফাজতের ধর্ম রক্ষা আন্দোলনে কে বা কাহারা যেন ছড়িয়ে দিলো যে ব্লগাররা নাস্তিক। আর অতি বিশ্বাসী আমরা বাঙ্গালীরাও তাই বিশ্বাস করা শুরু করে দিলাম। কেউ একটাবার খুঁজ নিয়ে দেখলোও না ব্লগ জিনিসটা কি। আমি বহু ব্লগিং করছি বহু বছর ধরে। সাধারনত গল্প, কবিতাই লিখি অথবা অভিজ্ঞতার গল্প। অবস্থাটা এমন দাড়িয়ে গেলো যে কাছের মানুষেরা সবাই অনুরুধ করলো যে আমি যে ব্লগার তা যেন না বলি। আরে ভাই, আমি ইন্টারনেটে লেখালেখি করি। আর এর নামই ব্লগিং। অন্যদের লেখা পড়ি এর সাথে নাস্তিক আস্তিকের সম্পর্কটা কোথায়?

আজ তর্ক বিতর্কে না জড়িয়ে সহজ কথাটা ছোট্ট করে বলেই শেষ করে ফেলি। ব্লগ হলো ইন্টারনেটে লেখালেখি করার একটা খোলা ব্যাবস্থা যেখানে যে কেউ লিখতে বা পড়তে পারে। এবং সব লেখা সবার কাছে উন্মুক্ত থাকে। জানার আছে খোলা আর অসীম রাস্তা। না জানার আছে একটাই রাস্তা। আর সে রাস্তা হলো, যে যাই বলুক নিজে যা মনে করি তাই ঠিক। আসুন যতটুকু জানি সঠিক ভাবে যেন জানি।পুনষ্চ: ইসলাম নিয়ে আলোচনা হয় এমন সুন্দর সুন্দর অনেক ব্লগ সাইট আছে। এখানে মাত্র দুইটা উল্লেখ করা হলো http://www.iqrasense.com/    http://banglakitab.blogspot.com/

2013_09_19_16_19_54_1485_jahangir-hossain-arun_thumb

জাহাঙ্গীর হোসেন অরুণ
( আইটি হেড, বৈশাখী টেলিভিশন )

Comment

comments

Comments are closed.