ডেটা Data কি?

0

ডেটা হচ্ছে একটি বিধিবদ্ধ পদ্ধতিতে ঘটনা , ধারণা বা নির্দেশাবলীর একটি উপস্থাপনা যা মানুষ বা ইলেকট্রনিক মেশিন দ্বারা যোগাযোগ, ব্যাখ্যা বা প্রক্রিয়াকরণের মাধ্যম হিসাবে ব্যবহৃত হয়। ডেটা বর্ণমালা (A-Z), সংখ্যা ( 0-9 ) বিশেষ অক্ষর যেমন ( – , / , * , < , > , = , ইত্যাদি + ) সাহায্যে প্রকাশ করা হয়।

তথ্য (Information) কি?
তথ্য হচ্ছে সংগঠিত বা শ্রেণীবদ্ধ ডেটা যার কিছু অর্থপূর্ণ মান রিসিভারের কাছে আছে ।
তথ্য হচ্ছে প্রক্রিয়াজাত তথ্য যার উপর নির্ভর করে সিদ্ধান্ত ও কর্ম ভিত্তিক নেভিগেশন প্রক্রিয়া ।
অর্থপূর্ণ সিদ্ধান্তের জন্য, প্রক্রিয়াভুক্ত তথ্যে নিম্নলিখিত বৈশিষ্ট্য থাকতে হবে :
• সময়মত – তথ্য অবশ্যই প্রয়োজনের মুহূর্তে সহজলভ্য হতে হবে।
• যথার্থতা – তথ্য সঠিক হতে হবে।
• সম্পূর্ণতার – তথ্য সম্পূর্ণ হতে হবে।

Information

ডেটা প্রসেসিং চক্র (Data Processing Cycle)
ডেটা প্রসেসিং হচ্ছে, মানুষ বা মেশিন দ্বারা তথ্যের উপযোগিতা বৃদ্ধি ও বিশেষ উদ্দেশ্যে মান যোগকরে পুনরায় গঠন বা তাদের পুনরায় ক্রম করা।
ডেটা প্রসেসিং ইনপুট , প্রসেসিং এবং আউটপুট এই তিনটি ধাপ নিয়ে গঠিত। এই তিনটি ধাপ নিয়ে ডেটা প্রসেসিং চক্র গঠিত হয়।

Data Processing

• ইনপুট – এই ধাপে, ইনপুট ডেটাকে প্রক্রিয়াকরণের জন্য কিছু সুবিধাজনক ফরমে প্রস্তুত করা হয়। এই প্রক্রিয়াকরণ মেশিনের উপর নির্ভর করে। উদাহরণ স্বরূপ, যখন ইলেকট্রনিক কম্পিউটার ব্যবহার করা হয়, তখন ইনপুট দেওয়া তথ্য যে কোনো একটি ইনপুট মিডিয়াম যেমন চুম্বকীয় ডিস্ক , টেপ ইত্যাদিতে ধারন করা হয়।
• প্রসেসিং – এই ধাপে, ইনপুট করা তথ্য আরো উপযোগী আকারে উপস্থাপনের জন্য পরিবর্তিত করা হয়। উদাহরণস্বরূপ, বেতন চেক করার সময় কার্ড থেকে গণনা করা হতে পারে বা মাসের বিক্রয় একটি সারসংক্ষেপ বিক্রয় আদেশ থেকে গণনা করা যেতে পারে।
• আউটপুট – এখানে, কার্যধারা প্রক্রিয়াকরণের ধাপের ফলাফল সংগ্রহ করা হয়। আউটপুট ডাটা নির্দিষ্ট ডেটা ফর্ম ব্যবহারের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, আউটপুট ডেটা কর্মচারীদের জন্য বেতন চেক করার ক্ষেত্রে ব্যবহার হতে পারে।

Comment

comments

Comments are closed.