ডুয়াল কোর ( Dual-Core )

0

ডুয়াল কোর প্রসেসর হল এমন একটি সিপিইউ যাতে দুটি প্রসেসর থাকে বা একটি ইন্টিগ্রেটেড সার্কিটের মধ্যে “এক্সিকিউসন কোর”থাকে। প্রতিটি প্রসেসরের একটি নিজস্ব ক্যাশ এবং কন্ট্রোলার থাকে, যখন কোন হিসাবের করার প্রয়োজন হয় তখন তারা একটি সিঙ্গেল প্রসেসর হিসেবে কাজ করতে সক্ষম।দুটি প্রসেসর একত্রে সংযুক্ত করা থাকে তখন তারা যে কোন কাজ একটি সিঙ্গেল প্রসেসরের চেয়ে দ্বিগুন গতিতে সম্পাদন করতে পারে।

The Intel Core Duo, the AMD X2, and the dual-core PowerPC G5 প্রযুক্তিতে একটি CPU-তে dual-core টেকনোলজি ব্যবহার করা হয়। এই CPU-তে একটি সিলিকন চিপের দুটি প্রসেসর থাকে। তবে,কিছু উচ্চ শ্রেণীর মেশিন যেমন PowerPC-G5তে একটি সিলিকন চিপের মধ্যে একসঙ্গে দুটি পৃথক ডুয়াল কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। যার গতি চারগুন বৃদ্ধি করা হয়েছে।

একটি ডুয়াল কোর সিস্টেমের মেশিন একটি সিঙ্গেল প্রসেসরের মেশিন এর চেয়ে দ্বিগুন ক্ষমতায় তার কর্মকান্ড প্রক্রিয়া করতে পারে। একটি মেশিনে চলমান সকল সফ্টওয়্যার কিন্তু উভয় প্রসেসরের সম্পূর্ণ সুবিধা গ্রহন বা উভয় প্রসেসর একসাথে কাজ করতে সক্ষম নাও হতে পারে। কারণ হল,কিছু অপারেটিং সিস্টেম এবং প্রোগ্রামে মাল্টিপ্রসেসিং করা যায় আবার কিছুতে যায় না। যে সকল প্রোগ্রাম মাল্টিপ্রসেসিং ব্যবহার করা যায়,ডুয়াল কোর সিস্টেমে তা অনেক দ্রুত পরিচালানা করা যায়। অর্থাৎ একক প্রসেসরের চেয়ে ডুয়াল কোর প্রসেসরে কাজের ক্ষমতা অনেক বেশী এর কম সময়ে অনেক বেশী কাজ দ্রুত সম্পাদন করা যায়।

Comment

comments

Comments are closed.