ক্যাবল মডেম ( Cable Modem )

0

ক্যাবল মডেম সাধারণত ইন্টারনেট কানেকশনের জন্য ব্যবহার হয় এবং ডায়াল-আপ মডেমের চেয়ে দ্রুত। যেখানে 56K মডেম দিয়ে ৫৩কেবিপিএস রেটে ডাটা আদান-প্রদান করা যায়,ক্যাবল মডেম ডাটা ট্রন্সফারের ক্ষেত্রে ৩০এমবিপিএস পর্যন্ত ডাটা । এটা ৫০০গুন বেশী দ্রুত। তবে, অধিকাংশ আইএসপিরা তাদের ব্যান্ডউইথ কমিয়ে গ্রাহকদের জন্য ৬ এমবিপিএস পর্যন্ত সীমাবদ্ধ রাখে।

ক্যাবল মডেমে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল ডায়াল-আপ মডেমের মত এর ফোন লাইনের প্রয়োজন হয় না। এর পরিবর্তে স্থানীয় টিভি ক্যাবল লাইনের মাধ্যমে সংযোগ স্থাপন করে, এটিই হল ক্যাবল মডেম। এই তারের মডেম একটি অবিচ্ছিন্ন ইন্টারনেটের সংযোগ স্থাপন করতে সক্ষম। এর ফলে, আপনার ইমেইল চেক করতে প্রত্যেক বার আপনাকে আপনার ISP ডায়াল করতে হবে না।

ডায়াল আপ মডেমের তুলনায় কেবল মডেমের ডিজাইন অনেক বেশি জটিল, এতে সাধারণত এক্সটারর্নাল ডিভাইস ব্যবহার হয়, কিন্তু কিছু মডেলে একটি কম্পিউটারের মধ্যে একত্রিত করা যায়। পরিবর্তে একটি বহিস্থিত ডায়াল আপ মডেম মত একটি সিরিয়াল পোর্টের সাথে সংযোগ তারা সম্ভাব্য দ্রুততম গতিতে তথ্য স্থানান্তর করতে পারেন, তাই , কেবল মোডেম একটি স্ট্যান্ডার্ড ইথারনেট পোর্টের সাথে সংযুক্ত।

Comment

comments

Comments are closed.