ড্রয়িং টিউটোরিয়াল

পেন্সিল স্কেচ ১২

পেন্সিল স্কেচ বা যে কোন ছবি আকার জন্য লাইট বোঝা খুব জরুরি। তাই আমাদের আগে ভালো করে লাইট বুঝতে হবে এবং তা ব্যাবহার করতে হবে। আশুন আমরা লাইট নিয়ে কিছু আলোচনা করি

লাইটের প্রকারভেদঃ
হার্ড লাইটঃ বস্তুর থেকে দূরের আলোর উৎসের ক্ষেত্রে দুইটি ছায়ার উৎপন্ন করে। একটি উজ্জ্বল এবং অপরটি হালকা ছায়া। হার্ড লাইটের ক্ষেত্রে সূর্য ক্যামেরা ফ্ল্যাশ সাদা বাল্ব ইত্যাদি উৎস হতে পারে। হার্ড আলোর ব্যাবহার ছবিকে আকর্ষণীও করে তোলে।
সফ্ট লাইটঃ সফ্ট লাইট হার্ড লাইটের থেকে হালকা ছায়া দেয়। মাঝে মাঝে ফটোগ্রাফি নির্ভুল করার জন্য সফ্ট লাইট ব্যাবহার করা হয়। ঘরের সাধারন লাইট সফ্ট লাইটের একটি উৎস। আঁকার ক্ষেত্রে সফ্ট লাইট সাধারন ছায়া উৎপন্ন করে।

শেডিংএর সাধারন উপাদানঃ

পুর্ন আলো(full light):
ছবির সবচেয়ে উজ্জ্বল অংশ অর্থাৎ যেখানে বস্তুর উপর সরাসরি আলো পরে সেটি হল পুর্ন আল অংশ।

ক্যাস্ট(cast) শ্যাডোঃ
ছবির যে অংশ সবচেয়ে বেশী অন্ধকার অর্থাৎ যেখানে বেশী শেডিঙ্গের প্রয়োজন হয় সেতি হল ক্যাস্ট শ্যাডো। ছবির যে সকল জাগায় কোন আল পরেনা সেখানে ক্যাস্ট শ্যাডো ব্যাবহার করা হয়।
হাফটোন(halftone):
হাফটোন হল উচ্চ আলো এবং অন্ধকারের মাঝামাঝি পর্যায়। অর্থাৎ আধ আলো আধ অন্ধকার। পেন্সিল স্কেচিঙ্গের ক্ষেত্রে বস্তুর রঙ ফুটিয়ে তুলতে হালফটোন অনেক সাহায্য করে।
প্রতিফলিত আলোঃ
বস্তুর আশেপাশের তল থেকে বস্তুর উপর আলো প্রতিফলিত হয়। এই আলো খুবি হালকা, সাদার কাছাকাছি তবে সাদা নয়। বস্তুর ত্রিমাত্রিক আকৃতির ক্ষেত্রে এতি গুরুত্বপূর্ণ।
ছায়ার কিনারা(shadow edge):
মিডটোন এবং প্রতিফলিত আলো যেখানে একে অপরের সাথে মিলিত হয় তাকে শ্যাডো এজ বলে।

Comment

comments

What's your reaction?

Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0

Comments are closed.

Next Article:

0 %