ড্রয়িং টিউটোরিয়াল

পেন্সিল স্কেচ ০৪

এই টিউটোরিয়ালটিতে আমরা শিখব কিভাবে লাইন আঁকতে হয়। পেন্সিল স্কেচ এর ক্ষেত্রে নিদিষ্ট একটি লাইন বলে কিছু নেই। অনেকগুলো লাইন একসাথে মিলে তৈরি হয় একটি ছবি। এই লাইনগুলো সোজা হতে পারে আবার কখনও আঁকাবাকাও হতে পারে। ছবির প্রয়োজনের উপর নির্ভর করবে কিভাবে লাইন আঁকা হবে।

একটি পেন্সিল স্কেচ এ যেই লাইন আঁকা বিভিন্ন ধরন নিয়ে আলোচনা করব এবং কখন কিভাবে সেগুলো আঁকতে হবে সেই ব্যাপারে ধারণা দেয়া হবে।
ফ্লেট লাইন: এই ধরনের পেন্সিল স্কেচ এ অনেকগুলো সোজা লাইন দ্বারা ছবি আঁকা হয়। আপনি সমান্তরাল বা বাকা যেভাবেই আকা শুরু করুন না কোন ছবির লাইনগুলো সোজা হবে। ছবিতে আঁকা লাইনগুলো সমান্তরাল না উল্টো ভাবে আকা হবে তা নির্ভর করে বস্তুটির অবস্থার উপর। যদি স্থির বোঝাতে চাই তাহলে আমাদের একধরনের লাইন টানতে হবে। এভাবে ফ্লেট লাইন টেনে কিভাবে একটি বস্তুর অবস্থান বোঝান যায় তা এখন দেখানো হবে। নিচের ছবিটিতে সমান্তরাল ভাবে আঁকা লাইনগুলো দ্বারা স্থির একটি বস্তুকে বোঝানো হচ্ছে। ছবিটি দেখলে মনে হবে বস্তুটি স্থির ভাবে অবস্থান করছে।

pac-01

একসেন্ট লাইন:

এই পদ্ধতিতে একটু হিজিবিজি ভাবে আঁকা হয়। এলোমেলো বলে তা ছবি না এমন নয়। এই এলোমেলো আঁকার মাঝেও একটি সুন্দর পেন্সিল স্কেচ ছবি পাওয়া যায়। নিচে একটি ছবির মাধ্যমে একসেন্ট লাইনলের উদাহারণ দেয়া হল।

pac-02

ক্রস হেচ লাইন:

নাম শুনেই বোঝা যাচ্ছে এই আঁকার ধরণটা কেমন হতে পারে। ক্রস একে একে একটি সুন্দর পেন্সিল স্কেচ করা যায়। নিচে ক্রস হেচ লাইনের একটি উদাহারণ দেয় হল।

pac-03

ডটেড লাইন :

ডট লাইন দিয়ে এই ছবি আঁকা হয়। ডটেড লাইনের সাহায্যে ছবি আঁকাটা সময় সাপেক্ষ কিন্তু এর একটি ভিন্নতা আছে। নিচের ছবিটিতে ডটেড লাইনে আকঁ একটি ছবি দেয়া হল

pac-04

Comment

comments

What's your reaction?

Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0

Comments are closed.

ড্রয়িং টিউটোরিয়াল

থ্রি পয়েন্ট পারসপেক্টিভ পেন্সিল স্কেচ ০৮

থ্রি পয়েন্ট পারসপেক্টিভ(Three Point Perspective): থ্রি পয়েন্ট পারসপেক্টিভ সাধারণত আরকিটেকচারাল(architectural) আঁকার ক্ষেত্রে ব্যাবহার করা হয়। ...
Next Article:

0 %