কম্পিউটার প্রযুক্তি

নেটওয়ার্ক ( Network )

যেই প্রক্রিয়ার মাধ্যমে দুই বা ততাধিক কম্পিউটার একে অন্যের সঙ্গে সংযুক্ত থাকে তাকে বলা হয় নেটওয়ার্ক। নেটওয়ার্কিং এর মূল কাজ হল এর সাহায্যে আমরা একধিক কম্পিউটারের সঙ্গে সংযুক্ত হয়ে তথ্য আদান প্রদান করতে পারি। ইন্টারনেটকে গ্লোবাল নেটওয়াকিং বলা হয়। কারণ ইন্টারনেটের সাহয্য আমরা গোটা বিশ্বের সঙ্গে সংযুক্ত হতে পারি। নেটওয়ার্কিং এর জন্য বিভিন্ন ধরনের পদ্ধতি ব্যাবহার করা হয়। কেবল ওয়ারলেস ইত্যাদি। ওয়ারলেসের নেটওয়ার্ক কার্ডের সাহায্যে আমারা বাতসকে কাজে লাগিয়ে তথ্য আদান প্রদান করে থাকি।

একটি নেটওয়ার্কে মূলত তিনটি উপাদান থাকে: অ্যাপ্লিকেশন সফটওয়্যার, নেটওয়ার্ক সফটওয়্যার এবং নেটওয়ার্ক হার্ডওয়্যার।

• অ্যাপ্লিকেশন সফটওয়্যার হচ্ছে কতগুলি ইন্টারফেস প্রোগ্রামের সমষ্টি যার মাধ্যমে কম্পিউটার ব্যবহারকারীরা নেটওয়ার্কের সাথে যুক্ত হয়ে নেটওয়ার্কে বিদ্যমান বিভিন্ন সম্পদ ভাগাভাগি করতে পারেন।

• প্রোগ্রামের সমষ্টি যা নেটওয়ার্ক ব্যবহারের নিয়ম বা প্রোটোকল স্থাপন করে, যার ভিত্তিতে একটি কম্পিউটার আরেকটি কম্পিউটারের সাথে তথ্য আদান প্রদান করে বা “কথা বলে”। ফরম্যাটকৃত নির্দেশাবলি তথা প্যাকেটসমূহ আদান-প্রদান করে এই প্রোটোকলগুলি রক্ষা করা হয়।

• যেসমস্ত ভৌত যন্ত্রাংশ বা উপাদান একাধিক কম্পিউটারকে সংযুক্ত করে, তাদেরকে একত্রে নেটওয়ার্ক হার্ডওয়্যার বলা হয়। এদের মধ্যে দুইটি গুরুত্বপূর্ণ উপাদান হল কম্পিউটারের সিগনাল বহনকারী ট্রান্সমিশন মাধ্যম এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার।

Comment

comments

What's your reaction?

Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0

Comments are closed.

Next Article:

0 %