সর্বশেষ প্রযুক্তি

‘ ট্রু নর্থ ‘ চিপ আর মস্তিষ্ক সমানে সমান

বিজ্ঞানীদের গবেষণায় বহু আগেই বেরিয়ে এসেছে মস্তিষ্ক প্রথমে ইন্দ্রিয় দিয়ে পরিস্থিতি বোঝার চেষ্টা করে থাকে এবং পরে নিজস্ব প্রক্রিয়ায় বিচার বিশ্লেষণ করে সে শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গে বার্তা পাঠায়ে দেয় এবং সে বার্তা মেনেই শরীর কাজ করে থাকে। সেই গঠনকে কাজে লাগিয়েই বিজ্ঞানীরা নিয়ে এলেন নতুন এক ধরনের চিপ। এটার কাজের ধরন অনেকটা মস্তিষ্কের মতো। চিপটির নাম দেয়া হয়েছে ট্রু নর্থ । এটি আইবিএমের গবেষকদের আবিষ্কার।

আইবিএম এটি উন্মোচন করেছেন। তবে এখনো বাজারে ছারা হয়নি চিপটি । একটি বিজ্ঞান জার্নালে এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে । প্রতিবেদনে যানায়, চিপটি নিজস্ব প্রযুক্তির মাধ্যমে শুনতেও পারে। এসময়ের সুপার কম্পিউটারের চেয়ে বেশি নিখুঁত ভাবে গণনা করতে পারবে এটি। মস্তিষ্কের মতো করেই সব কিছু শনাক্ত করতে পারবে । মস্তিষ্কের নিউরোন যেভাবে সারা শরীরে বার্তা পাঠিয়ে কাজ করে, সেভাবে এটিও কাজ করবে। প্রথমে তথ্যগুলোকে আয়ত্ত করবে। পরে উজ্জ্বল আলো জ্বালিয়ে বা অন্য কোনো উপায়ে বার্তা পাঠিয়ে দেবে । এছাড়া “ট্রু নর্থ” চিপটি ছোট ডিভাইসেও ব্যবহার করা যাবে । আইবিএমের গবেষকদের এই চিপ আবিষ্কার বিজ্ঞানী মহলে আলোড়ন পরেছে ।

Comment

comments

What's your reaction?

Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0

Comments are closed.

সর্বশেষ প্রযুক্তি

অ্যান্ড্রয়েড স্মার্টফোন খুঁজে বের করুন

হাল আমলে তরুণ-তরুণী কিংবা প্রযুক্তি সচেতন মানুষের কাছে স্মার্টফোন বেশ চাহিদা রয়েছে। বিশ্বের অন্যান্য দেশের ...
সর্বশেষ প্রযুক্তি

দেওয়াল ভেদ করবে কাইনেক্ট

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশএবলে (প্রযুক্তিবিষয়কওয়েবসাইট )প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলোজির (এমআইটি) ...
Next Article:

0 %