ট্যাবলেট পিসি কেনার আগে জেনে নিন

0
ট্যাবলেট  পিসি কে ল্যাপটপ এবং স্মার্ট ফোনের মাঝখানের সেতু বলা হয়। এটি ওয়েব ব্রাউজিং, গেমিং, ই-মেইল এবং ভিডিও দেখার জন্য খুবই সুবিধাজনক একটি ডিভাইস। কিন্তু এর পারফরম্যান্স ল্যাপটপের মত ভাল হবে না আবার স্মার্টফোনের থেকে ভাল। ট্যাবলেট পিসি কিনার সময় নিচের কিছু জিনিস খেয়াল রাখা জরুরী।

আকার এবং ওজন:
আকার এবং ভর খুবই গুরুতপুর্ণ বিষয় ট্যাবলেটের জন্য। কারন এর আকার এবং ওজন কম তাই এর এত জনপ্রিয়তা। যেহেতু আপনাকে লম্বা সময়ের জন্য হাতে ধরে আপনার ট্যাবলেট ব্যবহার করতে হবে তাই আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে আপনার জন্য কোন ট্যাবলেটটি আরামদায়ক ধরে রাখার জন্য। বেশি বড় কিংবা বেশি ওজনের ট্যাবলেট ব্যবহার না করাই ভাল। কিন্তু ট্যাবলেট বেশি ছোট হলে তাকে স্মার্টফোনের মত মনে হতে পারে, সেটাও মাথায় তাখতে হবে ।

ডিসপ্লে অথবা স্ক্রিনঃ
ডিসপ্লে আপনার ট্যাবলেট কেনার জন্য একটি গুরুত্তপূর্ন বিষয়। এর জন্য আপনাকে ডিসপ্লে এর সাইজ, রেজুলেশন, ভিউ কর্নার এগুলোর উপর খেয়াল রাখতে হবে। ডিসপ্লে এর সাইজের উপর নির্ভর করবে আপনার ট্যাবলেটটির সাইজ কেমন হবে। কিন্তু আপনার ডিসপ্লে এর রেজুলেশন এর উপর নির্ভর করবে কতটা সহজে আপনি ডিসপ্লেতে টেক্সট দেখতে পাবেন বা আপনার ডিসপ্লে এর কোয়ালিটি কি রকম হবে। এছাড়া রেজুলেশন বেশি কম হলে আপনি HD ভিডিও দেখতেও অসুবিধায় পড়তে পারেন। এছাড়া বর্তমানের বেশিরভাগ ট্যাবলেটেই স্ক্রিন প্রটেক্ট করার জন্য বিভিন্ন টেকনোলজি ব্যবহার করে থাকে। যার মধ্যে গরিলা গ্লাস টেকনোলজি জনপ্রিয়।

অপারেটিং সিস্টেমঃ
অপারেটিং সিস্টেম আরেকটি বিষয় যা আপনাকে অবশ্যই খেয়াল করতে হবে ট্যাবলেট বাছাই করার সময়। যদি আপনার ট্যাবলেটকে আপনি সাধারন পিসি এর মত ব্যবহার করতে চান তাহলে Windows আপনার জন্য সব থেকে ভাল হবে। কিন্তু ভাল মিডিয়া এবং গেমিং এর জন্য iOS ভাল  কিন্তু যদি আপনি ওপেন প্লাটফর্ম চান এবং মাল্টিটাস্কিং এর জন্য ব্যবহার করতে চান তাহলে Android আপনার জন্য সব থেকে ভাল।

ব্যাটারিঃ
যেহেতু সবাই ট্যাবলেট ক্যারি করতে ভালবাসে তাই অবশ্যই ট্যাবলেট এর জন্য ব্যাটারি একটি গুরুত্তপূর্ণ বিষয়। কিন্তু ট্যাবলেট এর জন্য ব্যাটারি বিচার করা একটু কঠিন কারণ বিভিন্ন অ্যাপস বিভিন্ন রকম পাওয়ার ব্যবহার করে থাকে। কিন্তু একটি ট্যাবলেটের ভাল ব্যাটারি আছে তখনই বলা যায় যখন এটি ভিডিও চলাকালিন ৮ ঘন্টা ব্যাকআপ দেয়।

মেমরি স্টোরেজঃ
ট্যাবলেটে আপনি ল্যাপটপের মত বেশি ডাটা বহন করতে পারবেন না। সাধারনত বর্তমানের ট্যাবলেট গুলোতে ৮-৬৪ জিবি পর্যন্ত স্টোরেজ থাকে এবং আমার মতে এটাই যথেষ্ট। আমার ট্যাবলেট এর মেমরি ৩২ জিবি। আপনার প্রয়োজন অনুযায়ী আপনি আরো বেশি কিনতে পারেন।

নেটওয়ার্কিং সিস্টেমঃ
ট্যাবলেটে সাধারনত WiFi সিস্টেম থাকে কিন্তু কিছু কিছু ট্যাবলেট এ মোবাইল নেটওয়ার্কিং সিস্টেমও থাকে। আমাদের দেশে ট্যাবলেটে ইন্টারনেট ব্যবহারের জন্য মোবাইল নেটওয়ার্কই ভাল। আর এখনত 3g ইর যুগ।

নিচের লিংকে কিছু ট্যাবলেট পিসির দাম সহ বিস্তারিত পাবেন

https://www.bdstall.com/tablet-pc/

Comment

comments

Comments are closed.