কম্পিউটার প্রযুক্তি

ক্যামেরা ‘র’ (Camera RAW)

ডিজিটাল ক্যামেরাতে ছবি তোলার পর যদি কমপ্রেস না করে যেরকম ছবিতোলা হয় সেরকম আকারে রেখে দেয় তাকে ক্যামেরা-“র” বলে। বেশিরভাগ ডিজিটাল ক্যামেরাই ছবি তোলার পর তা কমপ্রেস করে রাখে। এতে সুবিধাহল ছবির রং, ব্যালেন্স সব ঠিক রেখে ফাইলের সাইজ ছোট হয় এবং JPEGফাইল টাইপে কমপ্রেস করে। “র”মোডের ছবি গুলোর ফাইলের সাইজ অনেক বড় হয়।এতে ক্যামেরার মেমরীকার্ডেও বেশী পরিমান জায়গার প্রয়োজন পড়ে।

বড় আকারের বিজ্ঞাপন তৈরীর জন্য প্রিন্ট করতে “র”মুড দরকার হয়। “র”মোডের ছবি গুলো সাধারণত IMG, bitmap, TIFF এবং JPEGতে থাকে। আর ছবি তুলতেও সাধারণভাবে ছবি তোলার চেয়ে কয়েক সেকেন্ড বেশী লাগে। আর যারা প্রফেশনাল ফটোগ্রাফার তাদের কমপ্রেসছাড়া ছবিই বেশী দরকার হয়।কারন এতে তারা বিভিন্ন ক্ষেত্রে ছবিটিকে প্রয়োজন মত ব্যবহার করতে পারে।

“র”মোডের ছবি দেখতে এবং এডিট করতে আলাদা সফরওয়্যারের প্রয়োজন হয়। বেশীর ভাগ ইমেজ ভিউয়ার সফটওয়্যার দ্বারা “র”মুডের এত বড় সাইজের ছবি দেখা যায় না। “র”মোডের ছবি দেখার জন্য এবং এডিট করার জন্য একটি কমন সফটওয়্যার হল “পিকাসা” (Picasa)।বর্তমানে এটি খুবই জনপ্রিয়। তাছাড়া এতে সহজেই ফটো এডিট করা যায় বলে সবার পছন্দ। বেশির ভাগ কোম্পানি ক্যামেরার সাথেই “র”মোডের ছবি এডিটিং করার জন্য সফটওয়্যার দিয়ে থাকে।

Comment

comments

What's your reaction?

Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0

Comments are closed.

Next Article:

0 %