কম্পিউটার প্রযুক্তি

ওয়ারলেস ( Wireless )

বর্তমান কম্পিউটার যুগে ওয়ারলেস সবচাইতে জনপ্রিয় একটি ডাটা ট্রান্সফার মাধ্যম। কারণ এর মধ্যে কোন ধরনের তারের ঝামেলা নেই। মোবাইল ফোন যেমন বাতাসকে কাজে লাগিয়ে তথ্য আদান প্রদান করে ঠিক সেইভাবে বাতাসকে কাজে লাগিয়ে ওয়ারলেস মাধ্যমে ডিটা ট্রান্সফার করা হয়। ওয়ারলেস মাধ্যমে সবচেয় বেশি ব্যবহৃত দুইটি মাধ্যম হল ওয়াইফাই এবং ব্লুটুথ। তবে এদের নিদীষ্ট দরত্ত আছে। যেটা অতিক্রম করলে আপনি সিগনাল হারিয়ে ফেলবেন।

ওয়াইফাই : ওয়াইফাই ওয়ালেস টেকনলজিতে ব্যাবহার করা হয়। ওয়াইফাই ব্যাবহারের জন্য আপনার কম্পিউটার একটি ওয়ারলেস কার্ড প্রয়োজন। ওয়ারলেস রাউটার থেকে ডাটা ওয়াইফাইয়ে যাবে। ওয়ারলেস রাউটারটি একটি মডেমের মধ্যে লাগানো থাকাবে। সেখান থেকে ডাটা ওয়ালেস রাউটারের মধ্যে দিয়ে ওয়াইফাইয়ে যাবে। এখন বাজারে বেশ কয় ধরনের রাউটার আছে ।

ব্লুটুথ : এই প্রযুক্তিটি ওয়ারলেস কিবোর্ড, মাউস, প্রিন্টার এবং সেল ফোনের মধ্যে বেশি ব্যাবহার হয়ে থাকে। তবে ব্লুটুথের সাহায্যে চালানোর জন্য আপনার কম্পিউটারের সঙ্গে একটি ব্লুটুথ ডিভাইস কানেকটেড থাকতে হবে। এছারা ব্লুটুথ এখন মোবাইল বা স্মার্টফোন এ ফাইল আদান প্রদানের জন্য বেশ জনপ্রীয়তা পেয়েছে।

Comment

comments

What's your reaction?

Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0

Comments are closed.

Next Article:

0 %