ফটোগ্রাফী

এসপেক্ট রেসিও (Aspect ratio)

সেন্সরের দৈর্ঘ্য এবং প্রস্থের অনুপাতকেই মূলত এসপেক্ট রেসিও বলে। একটি বর্গাকার সেন্সরের অনুপাত হবে 1:1। আবার 35mm ফিল্মের অনুপাত 1.5:1(এরপ্রস্থ, দৈর্ঘ্যঅপেক্ষাদেড়গুনবড়)। সেন্সরের এই অনুপাতের উপর ছবির আকার এবং অনুপাত নির্ভর করে। যখন কোন ছবি স্ক্রিনে দেখা হয় বা প্রিন্ট করা হয় তখন ঐ ছবিটির অনুপাত এবং ডিভাইসের অনুপাত সমান না হলে ছবিটিকে স্ক্রিনে ঠিক মত দেখার জন্য একে রিসাইজ করতে হবে বা ক্রপ করতে হবে। বিষয়টিকে ভালভাবে বোঝার জন্য একটি বর্গাকার ছবিকে একটি আয়তাকার কাগজে প্রিন্ট করতে হবে, তাহলে দেখা যাবে পুরো ছবিটি প্রিন্ট করতে গেলে কাগজের কিছু অংশ ফাঁকা থেকে যাবে, আবার সম্পুরন কাগজে প্রিন্ট করলে ছবিটি পুরো আসবেনা।

Aspect-Ratio jj photography

কোন ক্যামেরার রেজুলেশনের ছোট সংখ্যাটি দিয়ে বড় সংখ্যাটিকে ভাগ করলে এর এসপেক্ট রেসিও পাওয়া যায়। যেমনঃ যদি কোন সেন্সরের রেসুলেশন হয় 4368×2912, 4368-কে 2912 দ্বারা ভাগ করলে ভাগফল আসে 1.5। অর্থাৎ এর অ্যাস্পেক্ত রেশিও 1.5।

Aspect-Ratio jj photography 1

উপরের ছবিটি একটি 11×8.5 কাগজের উপর সম্পূর্ণভাবে বসানোর জন্য সাইজ করা হয়েছে। এর ফলে কাগজের উপরে এবং নিচে কিছু খালি জায়গা থেকে গেছে। নিছের ছবিটি কাগজের দৈর্ঘ্য বরাবর সম্পূর্ণ করা হয়েছে কিন্তু এতে ছবির পাশের বেশ কিছু অংশ কাগজের বাইরে চলে গেছে।

Comment

comments

What's your reaction?

Excited
0
Happy
0
In Love
0
Not Sure
1
Silly
0

Comments are closed.

Next Article:

0 %