কম্পিউটার প্রযুক্তি

ইন্টারনেট মহাযজ্ঞ ( প্যাকেট )

ইন্টারনেট যাতায়াত পথের গঠন কাঠামো: কিভাবে প্যাকেট ইন্টারনেটের মধ্য দিয়ে তার পথ খুঁজে পায়? তাহলে কি প্রত্যেক কম্পিউটার ইন্টারনেটের সাথে যুক্ত থাকলেই জানে যে অন্য কম্পিউটারটি কোথায় আছে?

সাধারণভাবে প্যাকেট গুলো কি প্রত্যেক কম্পিউটারের ‘ব্রডকাস্ট (Broadcast)’ ইন্টারনেটের মাধ্যমে খুঁজে পায়, সবগুলো প্রশ্নেরই স্বাভাবিক উত্তর ‘ না ’। কোন কম্পিউটারই জানে না তার গন্তব্যস্থ কম্পিউটারটি কোথায় আছে এবং প্যাকেট ও সব কম্পিউটারে প্রবেশ করে না। প্যাকেটগুলিকে তাদের গন্তব্যে পৌছানোর জন্য রাউটিং টেবিলে অবস্থান করতে হয় সেখানে প্রত্যেক রাউটার ইন্টারনেটের সাথে যুক্ত থাকে। একটি রাউটার সাধারণত নেটওয়ার্ক গুলোর মধ্যে সংযুক্ত থাকে কারণ প্যাকেটগুলোকে তাদের উৎস ও গন্তব্যে পৌছানোর জন্য। প্রত্যেক রাউটার সহকারি নেটওয়ার্ককে জানে এবং কি আইপি এড্রেস ব্যবহার করা হয় তাও জানে। কিন্তু রাউটার জানে না এর জন্য কত আইপি আছে। আমরা নিচের চিত্রটি পর্যবেক্ষণ করলেই বুঝবো।

Mohajoggo 5.1

কালো বক্সগুলো যা ব্যাকবোনের সাথে যুক্ত তাই রাউটার, উপরের সবচেয়ে বড় NSP ব্যাকবোন গুলো NAP এর সাথে যুক্ত। এদের নিচে অনেকগুলো সাব নেটওয়ার্ক রয়েছে এবং এর নিচেও আরো সাব নেটওয়ার্ক রয়েছে। একেবারে নিচে কম্পিউটার গুলো লোকাল এরিয়া নেটওয়ার্কের সাথে যুক্ত।

যখন একটি প্যাকেট একটি রাউটারের আসে, রাউটারটি IP এড্রেস পরীক্ষা করে দেখে তাকে IP প্রটোকল স্তরে রাখে যাতে কম্পিউটারটির এলাকা বা ঠিকানা সনাক্ত করা যায়। রাউটার তার রাউটিং টেবল অনুসন্ধান করে। যদি নেটওয়ার্কে কাঙ্খিত IP এড্রেসটি থাকে এবং পায় তবে প্যাকেটটিকে সে নেটওয়ার্ককে পাঠানো হয়। যদি নেটওয়ার্কে IP এড্রেসটি খুঁজে না পাওয়া যায় তবে রাউটার প্যাকেটটিকে একটি ডিফল্ট(Default) বা নির্ধারিত পথে পাঠায়। সাধারণ ভাবে এটি ব্যাকবোন কাঠামো স্তর ব্যবহার করে পরের রাউটারে যায়। আশা করা যায় যে, পরবর্তী রাউটারটি জানে যে প্যাকেটটি কোথায় পাঠাতে হবে। যদি এখানেও কোনো কাজ না হয় তবে তাকে পর্যায়ক্রমে পরবর্তী রাউটারে পাঠাতে থাকে যতক্ষণ না প্যাকেটটি NSP তে পৌছে। রাউটারগুলো NSP ব্যাকবোনের(Backbone) সাথে সংযুক্ থাকে এবং সবচেয়ে বড় রাউটিং টেবিলকে সংরক্ষণ ও পরিবর্তন করতে থাকে এবং এখান থেকেই প্যাকেট গুলোকে তাদের আসল গন্তব্যের জন্য ব্যাকবোনের মধ্যে দিয়ে পাঠানো হয়। সেখান থেকে এটি তার পরবর্তী ভ্রমন শুরু করে ছোট ছোট নেটওয়ার্কের মধ্যে দিয়ে যতক্ষণ না কাঙ্খিত গন্তব্যস্থান খুঁজে পায়।

Comment

comments

What's your reaction?

Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0

Comments are closed.

Next Article:

0 %