সংবাদ কী ? কোনটি সংবাদ, কোনটি সংবাদ নয় । লেসন ০২

0

গত লেসনে আমরা সিটিজেন জার্নালিজম কি সে সর্ম্পকে কিছু বিষয় জেনেছি। এই লেসনটিতে আমরা জানবো কোন কোন বিষয়গুলোকে আমরা সংবাদ হিসেবে ধরবো। মানে একজন নগর সাংবাদিক কোন কোন বিষয় নিয়ে কাজ করলে দর্শক বা পাঠক তা নেবেন। কোন ঘটোনা বা তথ্যটিকে আমরা কী ধরনের সংবাদ হিসেবে বিবেচনা করব। সাথে আমরা জানবো সংবাদের প্রকারভেদ।

সংবাদ এর ইংরেজি অর্থ হল NEWS, এর প্রতিটি word বিশ্লেষণ করলে দাড়ায়। N=North, E= East, W= West, S=South। অর্থাৎ, আমাদের চারপাশের ঘটে যাওয়া ঘটনাগুলোই হচ্ছে খবরের উৎস। এই খবর শুধু দেশ নয় দেশের বাহিরেও হতে পারে, এবং যে কোন বিষয়েই হতে পারে।
সংবাদ প্রকারভেদ অনুসারে ৩ প্রকার:
১.Hard News বা চলমান সংবাদ
২.Soft News বা আবেদনময় সংবাদ
৩.Investigative News বা অনুসন্ধানী সংবাদ
১) Hard News বা চলমান সংবাদ: প্রতিদিন অনেক ঘটনা ঘটে এবং সংবাদও হয়, কিন্তু চলমান সংবাদ বলতে আজকের ঘটনা বা সংবাদ আজকে এবং অতি দ্রুততার সাথে প্রকাশ করা বোঝায়। যেমন: গাজীপুরে বাস চাপায় এক পথচারী নিহত – এই ঘটনাটি সেই দিনের জন্য চলমান সংবাদ।
গঠনগতভাবে চলমান সংবাদ পিরামিড আকারের হয়। অর্থাত যত গুরুত্বপূর্ণ তথ্য সবই উপরের অংশে থাকবে, অল্প গুরুত্বপূর্ণ তথ্য অংশে থাকবে।
২) Soft News বা আবেদনময় সংবাদ: আবেদনময় সংবাদ যা মানবিক দিক আকর্ষণ করে মানুষ বা দর্শকের হৃদয় ছুয়ে যায়। যেমন: চলমান সংবাদের গাজীপুরের ঘটনাটি সংবাদপত্রে প্রকাশের পর খোঁজখবর নিয়ে দেখা গেল সেই পথচারি ব্যাক্তিটি একজন ছাত্র যার বাবা নেই। প্রাইভেট পড়িয়ে তার পড়াশুনার খরচ চালাতেন সেই হতভাগ্য মেধাবি ছাত্রটি।
তাহলে আবেদনময় সংবাদ গঠনভাবে পিরামিড আকারে উল্টা দিক।
আবার soft news বা আবেদনময় সংবাদ চলমান সংবাদের মত গুরুত্বপূর্ণ হতে পারে। যেমন: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকীতে তাঁর জীবন-ইতিহাস সেই দিনের জন্য চলমান সংবাদের মতোই গুরুত্বপূর্ণ।
৩) Investigative News বা অনুসন্ধানী সংবাদ: সংবাদের পেছনে সংবাদ, যেমন – গাজীপুরের বাস চাপায় পথচারী নিহত হওয়ার ঘটনাটির পেছনে যদি আরো অনেক কিছু থাকে, বাসচালক নেশাগ্রস্ত থাকতে পারেন, পুলিশের মামলা গাফিলতি থাকতে পারে, ইত্যাদি।
উদাহরন: আপনার এলাকায় কেউ নতুন ভবন নির্মাণ করছেন। এই ভবন নির্মাণ করার জন্য নিয়ম অনুযায়ী রাস্তার জন্য যতটুকু জায়গা ছেড়ে দেওয়া প্রয়োজন, কিংবা আরেকটি ভবনের মাঝখানে যতটুকু জায়গা রাখা প্রয়োজন তিনি সে জায়গা ছেড়ে দিচ্ছেন না। এটি একটি সংবাদ। কারণ নিয়ম অনুযায়ী জায়গা ছেড়ে না দিলে, রাস্তা সংকুচিত হয়ে যাবে। রাস্তা সংকুচিত হয়ে গেলে লোকজনের চলাচলের অসুবিধা হবে। জরুরি প্রয়োজনে হয়তবা সেখানে অ্যাম্বুলেন্সও ঢুকতে পারবে না। অর্থাত সেখানে জনস্বার্থ জড়িত। তাই এটি একটি সংবাদ।
উদাহরন: আবার যদি ভবন মালিক ঠিকঠাক মত জায়গা ছেড়ে দিয়ে ভবন নির্মাণ করেন তখন এটাকে সংবাদ হিসেবে ধরা যায় না। কিন্তু যদি এমন হয়, কেউই নিয়ম নীতির তোয়াক্কা করছেন না, এর মাঝেই দু-একজন নিয়ম মেনে ভবন নির্মাণ করছেন, তখন এই নিয়ম মানাটাই একটি সংবাদ। কারণ তার এই ইতিবাচক মানসিকতা, সমাজ তথা দেশের আরো অনেক মানুষকে নিয়ম মানতে উৎসাহিত করবে। এক কথায় আপনাকে প্রতিটা সংবাদের কারণ খুঁজে বের করতে হবে। এটা এই কারণে সংবাদ এবং এটা এই কারণে সংবাদ নয়।
এ বিষয়ে আরো একটি উদাহরণ দেয়া যাক: পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে বহু মানুষের প্রাণহানীর পর ঢাকা শহরে বিভিন্ন এলাকায় একটি সচেতনতা তৈরি হয়েছিল। মানুষ বুঝতে পেরেছিল, যথেষ্ট পরিমাণে রাস্তাঘাট না থাকলে, কোনো দুর্ঘটনায় প্রাণহানী তথা ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব না। এ ঘটনা থেকে শিক্ষা নিয়ে রাজধানীর রামপুরার ওমর আলী লেনের বাসিন্দারা স্বউদ্যোগে নিজেদের বাসাবাড়ির দেওয়াল ভেঙ্গে রাস্তা প্রশস্ত করেছে। তাদের এই উদ্যোগ নিয়ে বিভিন্ন গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদ প্রচার হওয়ার পর রাজধানীর কাঁঠালবাগান সহ কয়েকটি ঘিঞ্জি এলাকার বাসিন্দারাও উৎসাহিত হয়ে একই উদ্যোগ নেন। এই ঘটনা একটি সংবাদ। কারণ এর সঙ্গে জননিরাপত্তা ও জনভোগান্তি জড়িত। এবং সমাজে এর একটি ইতিবাচক প্রভাব আছে। এক কথায় যা কিছু নতুন তাই সংবাদ।
যেমন ধরুন, কোনো এলাকায় স্কুল ছিল না। এখন সেখানে নতুন করে একটি স্কুল তৈরি হয়েছে। এতে করে সে এলাকার ছেলে মেয়েরা পড়ালেখা করার সুযোগ পাচ্ছে। এই নতুন স্কুলটি একটি সংবাদ। কারণ, স্কুল হওয়ার পরে পড়ালেখা করে সেখানকার ছেলে মেয়েদের ভাগ্য উন্নয়নের একটি সুযোগ তৈরি হয়েছে। অর্থাত এর সঙ্গে অনেক মানুষের সংশ্লিষ্টতা আছে।
আপনার পাশের বাড়ির পরিবারে সন্তান জন্ম নিলে তা গণমানুষের কাছে সংবাদ না। কিন্তু যদি কোনো সেলিব্রিটির পরিবারে নতুন অতিথি আসে, তবে তা সংবাদ। কারণ এ নিয়ে জনমানুষের মধ্যে একটা আগ্রহ আছে। উদাহরণ হিসেবে বলা যায়, শাকিব খান অপু বিশ্বাসের সব খবর মানুষ আগহ নিয়ে জানতে চায়।

গত লেসন :

আগামী লেসনটিতে আপনি জানতে পারবেন সর্বোপরি একজন সংবাদ কর্মী হিসেবে আপনি কী করতে পারবেন আর কী পারবেন না, অর্থাৎ এই পেশারও কিছু নিয়ম কানুন, নীতি নৈতিকতা আছে। সেসব সম্বন্ধে ধারনা দেওয়া হবে।
আর আমাদের এই পুরো কোর্স থেকে আপনি শিখতে পারবেন কিভাবে প্রতিবেদন তৈরি, সম্পাদনা, ভিডিও সম্পাদনা, চিত্রগ্রহণ ও সংবাদ উপস্থাপনা করতে হবে।

Comment

comments

Comments are closed.