স্ট্যান্ডার্ড থ্রি পয়েন্ট লাইটিং টেকনিক

0

ভিজ্যুয়াল মিডিয়া, যেমন ভিডিওর ক্ষেত্রে থ্রি পয়েন্ট লাইটিং টেকনিক ব্যবহার করা হয়। ফিল্ম, স্টিল ফটোগ্রাফি এবং কম্পিউটার-ইমাজিনারি টেকনিক ব্যবহার করে থাকে। থ্রি পয়েন্ট লাইটিং টেকনিক খুবই সহজ, কিন্তু ছবির লাইটের ক্ষেত্রে এটি বেশ বড় একটি ভূমিকা রেখে থাকে। আপনি যদি একবার এ টেকনিক সম্পর্কে ভালভাবে জানতে পারেন, তাহলে আপনি লাইটিং এর বিষয়ে সবকিছুই বুঝতে ও ধরতে পারবেন।
এই টেকনিকের ক্ষেত্রে তিনটি লাইট ব্যবহার করা হয়- প্রধান লাইট বা কি লাইট, ফিল লাইট এবং ব্যাক লাইট। এই টেকনিক সম্পূর্ণ করতে হলে আপনাকে এ তিনটি লাইটই ব্যবহার করতে হবে। তবে একটি কিংবা দুটি লাইট ব্যবহারের ক্ষেত্রে, এটির টেকনিক এবং ব্যবহার বিধি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
নিয়ম হলো: আপনার কাছে যদি একটি লাইট থাকে তাহলে, এটিকে কি বা প্রধান লাইট হিসেবে কাজে লাগাতে হবে।
আর আপনার কাছে যদি দুটি লাইট থাকে তাহলে, একটি প্রধান ও আরেকটি ফিল অথবা ব্যাকলাইট হিসেবে ব্যবহার করতে হবে।

Point-Light-2

  কি বা প্রধান লাইট:
এটি হলো প্রধান লাইট। এটি সবচেয়ে শক্তিশালী ও সাবজেক্টের লুকের জন্য সবচেয়ে বেশি প্রয়োজনীয়। এটি ক্যামেরা বা সাবজেক্টের এক সাইডে বসানো হয়। এ লাইট ব্যবহারে, সাবজেক্টের একপাশ আলোকিত হবে এবং অন্যপাশে কিছুটা ছাঁয়া পড়বে।

3-Point-Light-ফিল লাইট:
এটি হলো দ্বিতীয় লাইট যা প্রধান লাইটের ঠিক উল্টোপাশে বসানো হয়। এটি ব্যবহার করা হয় প্রধান লাইটের কারণে তৈরি ছাঁয়া মোছার জন্য। ফিল লাইট সাধারণত প্রধান লাইটের চেয়ে কম উজ্বল ও শক্তিশালী হয়। এর পরিপূর্ণ ব্যবহারের জন্য আপনি এটিকে সামনে পেছনে সরিয়ে বসাতে পারেন, অথবা ওপর নিচও করতে পারেন।

Point-Light-3

ব্যাক লাইট:
ব্যাক লাইট সাধারণত সাবজেক্টের পেছনে লাগানো হয়। সরাসরি লাইট না দিয়ে পেছন থেকে লাইট দেওয়ার ক্ষেত্রে ব্যাক লাইট ব্যবহৃত হয়। এর ব্যবহারে সাবজেক্টের আশপাশের দৃশ্য অনেক বেশি পরিস্কার হয়ে ওঠে। এটি ব্যাকগ্রাউন্ড থেকে সাবজেক্টকে আলাদা করতে সাহাজ্য করে। এর কারণে থ্রি ডাইমেনশনাল ভিউ পাওয়া যায়।
আপনার কাছে যদি চারটি লাইট থাকে তাহলে, আপনি এটিকে ব্যাকগ্রাউন্ডের পুরোটা পরিস্কার করে দেখানোর ক্ষেত্রে ব্যবহার করতে পারেন।

Comment

comments

Comments are closed.