মাইক্রোফোন যেভাবে ব্যবহার করবেন

0

এই টিউটোরিয়ালের মাধ্যমে আপনি জানতে পারবেন যে, একটি ভাল ভিডিওর পাশাপাশি কিভাবে ভাল সাউন্ড পেতে পারেন, শুধু তাই নয়- কিভাবে একটি ভাল মাইক্রোফোন সিলেক্ট করা যায় তাও জানতে পারবেন এই টিউটোরিয়াল থেকে। যারা অডিও এবং ভিডিওর ওপর কাজ করেন, তাদের জন্য এটি বেশ উপকারি একটি টিউটোরিয়াল। অডিও এবং ভিডিওর কাজ শুরু করার আগে আপনাকে জানতে হবে মাইক্রোফোনের সঠিক ব্যবহার। তাছাড়াও, বাজারে মাইক্রোফোনের যেসব মডেল পাওয়া যায় তা সম্পর্কেও জানতে হবে। আর যদি এ সম্পর্কে না জানেন, তাহলে মাইক্রোফোন কিভাবে কাজ করে তা জেনে নিন।

পরিচিতি:
মাইক্রোফোন একটি যন্ত্র, যা সাউন্ড রিসিভ করে এবং তা ক্যামেরার ছবির সঙ্গে অথবা ভিডিওর সঙ্গে যুক্ত করে। একটি রেকর্ডিং এর স্টুডিও থেকে শুরু করে কম্পিউটার অথবা টেলিফোন, সবকিছুতেই মাইক্রোফোন রয়েছে। আসলে আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রেই মাইক্রোফোন ব্যবহার হচ্ছে।
টেলিফোন ব্যবহারের ক্ষেত্রে অনেকেই মাইক্রোফোনের কথা মাথায় রাখেন। আবার অনেকে এমন আছেন, যারা ভিডিও ক্যামেরা ব্যবহারের সময় মাইক্রোফোনের দিকে লক্ষ্য রাখেন। মূলকথা- যে কোন প্রোফেশনাল ব্যাক্তিই তার কাজের সময় মাইক্রোফোনের কথা মাথায় রাখেন অথবা আনেন।
হাতের কাছে যে মাইক্রোফোন পাওয়া যায় সেটি ব্যবহারের মতো ভুল করা থেকে অবশ্যই বিরত থাকতে হবে। যেমন- আপনি যদি একটি ভোকাল রেকর্ড করার মাইক দিয়ে বেস ড্রামের সাউন্ড রেকর্ড করেন তাহলে অবশ্যই সেটি ভাল কোয়ালিটির হবে না। তবে আপনাকে এটিও জানতে হবে যে, মাইক্রোফোন ব্যবহার করাটা মোটেও সহজ কাজ নয়। এটি এমন একটি স্কিল যা আগে ভালভাবে শিখে নিতে হবে।
একটি অডিও চেইনের ক্ষেত্রে মাইক্রোফোনের ব্যবহার বেশ জটিল। একটি ভাল মানের মাইক্রোফোন আপনাকে দেবে পরিস্কার অডিও। যেখানে একটি খারাপ মানের মাইক্রোফোন ব্যবহার করে আপনি সেই মানের শব্দ রেকর্ড করতে পারবেন না। তবে একটি বিষয় মনে রাখতে হবে যে, আপনার সিস্টেম যত ভালই হোক না কেন, মাইক্রোফোনটি যদি খারাপ হয় তাহলে আপনি মোটেও ভাল মানের শব্দ রেকর্ড করতে পারবেন না।

Comment

comments

Comments are closed.