ডিআইওয়াই লাইটিং কিট

0

ভিডিও ও ফটোগ্রাফির জন্য ব্যবহার করা প্রফেশনাল কিট সাধারণত দামি হয়ে থাকে। তবে এক’শ মার্কিন ডলার খরচ করলেই প্রফেশনাল লাইট কিট কেনা যেতে পারে। একটি ভাল লাইটিং কিটে বাদ দিয়ে হলেও যা যা থাকা প্রয়োজন-

. তিন অথবা তার চেয়ে বেশি লাইট এবং স্ট্যান্ড

. রেফ্লেক্টর বোর্ড

. পাওয়ার কেবল, এক্সটেনশন লিড এবং একটি মাল্টি বক্স

স্যান্ডার্ড বাজেটের লাইট হলো হ্যালোজেন ওয়ার্ক লাইট। এই লাইট যেকোন হার্ডওয়ার স্টোরে পাওয়া যায়। এর দাম ১০ ডলারের বেশি নয়। এটি স্যান্ড সহ এবং ছাড়া দুভাবেই পাওয়া যায়। এটি ১৫০ ওয়াট থেকে ৫০০ ওয়াট পর্যন্ত হয়ে থাকে।

স্ট্যান্ড ছাড়া লাইটে ছোট একটি হাতল যুক্ত থাকে। এটি যেকোন শক্ত পৃষ্ঠের ওপর বসানো যায়। যেমন- টেবিল অথবা ফ্লোর। এটি আপনার মেইন লাইট হিসেবে কাজ না করলেও, লাইটের কমতি অনেকটাই পূরণ করতে সক্ষম। এটি ব্যাকগ্রাউন্ড লাইট হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

স্যান্ডসহ লাইট অনেক বেশি কার্যকর। এবং ভিডিও অথবা ছবি তোলার ক্ষেত্রে আপনার এ ধরণের একটি লাইট থাক বাঞ্চনীয়। এমন একটি স্যান্ড খুজুন যা ২ মিটারের মতো লম্বা হবে। তবে এ ধরণের লাইটের সঙ্গে সাধারণত এত বড় স্ট্যান্ড থাকে না। কোন কোন ক্ষেত্রে আপনি এ ধরণের স্ট্যান্ড বানিয়ে নিতে পারেন।

কিছু লাইট আছে যেগুলো স্ট্যান্ড ছাড়াই ব্যবহার করা যায়। এবং এগুলো বেশ কার্যকরও হয়ে থাকে।

কমদামি লাইট সাধারণত হলুদ রঙ্গের হয়। তবে আপনি যদি ক্যামেরার হোয়াইট ব্যালান্স ঠিক করে নেন, তাহলে এ বিষয়টি নিয়ে ভাবনার কোন কারণ নেই। তবে আপনি যদি বেস্ট কোয়ালিটির লাইটিং চান তাহলে-

. একটি ৩২ ক্যালভিন সাদা লাইট কিনুন

. লাইটের সামনে কালার জেল সেট করুন এবং কালার ঠিক করুন 

তবে সাধারণত জেল অথবা অন্যান্য ইনস্ট্রুমেন্ট লাগানোর জন্য ব্যবস্থা সচরাচর থাকে না। এসব ক্ষেত্রে আপনি প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারেন।

অনেক ক্ষেত্রেই ব্যবহারকারী ফ্লাড লাইট ও স্পটলাইটের পার্থক্য বোঝে না। ফলে ছবির কালার ও ব্রাইটনেস খারাপ হয়ে যায়। এসব ক্ষেত্রে ভাল কোয়ালিটির ছবি পেতে হলে আপনি একটি প্রফেশনাল ভিডিও লাইটিং কিট কিনতে পারেন।

Reflector

কোন সিনের লাইটের তারতম্য ঠিক করতে প্রফেশনাল রিফ্লেক্টর বোর্ড ব্যবহার করা হয়। এটি আপনি নিজে নিজেও তৈরি করতে পারেন। এতে ছবিতে সঠিক কালার এবং আলো আসবে। রিফ্লেক্টরের কয়েকটি কমন সোর্স হলো-

১. উইনসিল্ড সানসেড।

২. ফোমের শিট।

৩. পলিস্টিরিন শিট।

৪. স্টিফ কার্ডবোর্ড।

৫. হোয়াইট বোর্ড।

৬. সারভাইভাল ব্ল্যাংকেট।

পাওয়ার

পারফেক্ট ভিডিওর ক্ষেত্রে আপনাকে বেশ কয়েকটি পাওয়ার এক্সটেনশন ক্যাবল রাখতে হবে। এছাড়াও, বিল্টইন ট্রিপ সুইচ সংযুক্ত সুইচ থাকতে হবে। এটি অন্য সোর্স থেকে পাওয়ার ধার করার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে।

নিরাপত্তা

১. লাইট খুবই গরম হয়, এতে আপনি শরিরের অংশ পুড়িয়ে ফেলতে পারেন। এমনকি দীর্ঘক্ষণ জ্বালিয়ে রাখলে এতে আগুনও ধরে যেতে পারে।

২. লাইট আনেক বেশি কারেন্ট ব্যবহার করে। তাই খেয়াল রাখতে হবে যে, পাওয়ার সোর্সটি লোড নিতে সক্ষম কি না ।

৩. আপনি যদি বাইরে কাজ করেন তাহলে, পাওয়ার জন্য আইসোলেটিং ট্রান্সফরমার ব্যবহার করুন।

Comment

comments

Comments are closed.