ডলবি ডিজিটাল

0

ডলবি ডিজিটালকে সাধারণভাবে AC-3 কানেকশন নামে বেশি পরিচিত। এটি হচ্ছে এমন এক ধরনের ডিজিটাল অডিও কোডিং যার ফলে অনেক কম পরিমাণ ডাটার মাধ্যমে হাই কোয়ালিটি সাউন্ড পাঠানো যায়। ডলবি ডিজিটাল আমাদের কানে শোনার পদ্ধতির উপর নির্ভর করে তৈরি করা হয়েছে। এটি আমাদের কানের মধ্যে অতিরিক্ত শব্দ দূর করে পরিস্কার সাউন্ড শোনায়।

ডলবি ডিজিটাল পাচটি ব্যান্ডউইথ চ্যানেল সম্পন্ন সাউন্ড তৈরি করতে পারে। এটি ডান বা সেন্ট্রাল, বাম প্রান্তে সারাউন্ড সাউন্ড ও ডান প্রান্ত সারাউন্ড সাউন্ড তৈরি করতে পারে। যার ফলে ৫:১ স্পিকার চালানো সম্ভব হয়। এর ফলে সাউন্ড আরও বেশি ন্যাচারাল মনে হয়ে থাকে। এই প্রযুক্তি সাধারণত ছবিতে ব্যবহার করা হয়ে থাকে।

অ্যাডভান্স টেলিভিশন সিস্টেম কমিটি (ATSC) ডলবি ডিজিটালকে ক্যাবল টিভির জন্য সবচেয়ে জনপ্রিয় সাউন্ড কোয়ালিটি হিসেবে নির্বাচন করেছে। দর্শকদের চাহিদার কারণে এখন অনেক চ্যানেলই ডলবি ডিজিটাল সাউন্ড সরবরাহ করে থাকে। তবে সাধরাণত টিভিতে দুই চ্যানেলের সাউন্ড সরবরাহ করে থাকে। ডলবি ডিজিটালের সারাউন্ড সাউন্ড সরবরাহের জন্য দর্শককে ৫:১ স্পিকার থাকতে হবে। এবং ডলবি ডিজিটালের সারাউন্ড সাউন্ড শোনার জন্য ক্যাবল অপারেটরদের অতিরিক্ত অর্থ প্রদান করতে হয়। তাই শুধুমাত্র স্পিকার থাকলেই হবে না সেই সঙ্গে ক্যাবল কানেকশনেও সারাউন্ড সাউন্ডের সংযোগ থাকতে হবে।

Comment

comments

Comments are closed.