কম্পিউটার এর ইতিহাস

0

৫০০০ বছর আগে এশিয়া মাইনর(তুর্দি)-তে প্রথম এবাকাস (abacas) সম্পর্কে জানা যায়। যাকে আজও ব্যবহৃত প্রথম কম্পিউটার হিসেবে আক্ষায়িত করা হয়

history of computer in bangla

পরবর্তীতে পেপার এবং পেন্সিল ব্যবহারের পর ইউরোপে এর চাহিদা কমতে থাকে। ১৬৪২ সালের দিনে ১৮ বছরের blaise pascal তার বাবার হিসাবের সুবিধার জন্য pascaline নামক গননা যন্ত্র তৈরি করে। ১৬৯৪ সালে একজন জার্মান গনিতবিদ এবং দার্শনিক gottfried wilhem vonleibriz pascaline যে আরও উন্নত করেন যা যোগ এর গুন ও করতে পারে। আসল কম্পিউটার তৈরির ধারনা আজকে এই সকল গননা যন্ত্র থেবেই পাই। ১৮২২ সালে charles babbage প্রথম উদ্যেগী হন তখন ব্যবহৃত গননা ক্ষেত্রের সকল ভুল বিভ্রান্তি দূর করতে এবং তিনি difference engine নামক একটি বাষ্পচালিত যন্ত্র ও তৈরি করেন।এটি তার গননার কলমে প্রকাশ করতে পারতো স্বয়ংস্ক্রীয় ভাবে। বেবেজের সগযোগী augusta adu king যাকে lovelove ও বলা হয়। যিনি ইংরেজি কবি lord byron এর কন্যা। তিনি যন্ত্রাংশ ও যান্ত্রিক বিষয়ে ভাল বুঝতেন যা ঐ সময়ে খুব অল্প লোকই বুঝত। তাই বেবেজের যন্ত্রাংশ নিয়ে কাজে তিনি সাহায্য শুরু কারন এবং ব্রিটিস সরকার থেকে চা!দা সংগ্রহ ও গনসংযোগ শুরু করেন। তিনি মেশিন সম্পর্কে খু্বই ভাল বুঝতেন এবং মেশিন চালানোর জন্য তিনি কিছু নিয়ম বা বিধি তৈরি করেন যা তাকে প্রথম মহিলা কম্পিউটার(গননাকারী যন্ত্র) প্রোগ্রামার হিসেবে পরিচিত করে তুলে। ১৮৮৯ (1889) সালের দিকে hellorith ব্যবসায়ী দুনিয়ায় আসে প্রথম কার্ড(punch card) পড়তে সথাম যন্ত্র এবং তিনি ১৮৯৬ সালে tabulating machine company নামে একটি প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠা করেন যা পরবর্তীতে ১৯২৪ সালে বিভিন্ন সংশোধনের মাধ্যমে IBM(International business machine) নামে প্রতিষ্ঠিত হয়। 1960 সাল পর্যন্ত ব্যবসা ও সরকারী কাজে punch card ব্যবহার করা হয় অথচ প্রক্রিয়াকরনের কাজে। john v.atanasoft, Iowa state college যা এখন Iowa state university নামে পরিচিত। তাতে তিনি একজন প্রফেসর হিসেবে নিয়োজিত ছিলেন। তিনি এবং তার স্নাতক ছাত্র clifford berry সব ইলেক্ট্রনিক গননাকারী যন্ত্রের সার্কিটে বুলিয়ান এলজেব্রা প্রয়োগ করেন। ১৯ শতকের মাঝামাঝিতে george boole যে এলজেব্রার বাইনারী পদ্ধতিকে বর্ননা/ (পরিস্কার ধারনা দেন) করেন। তিনি ব্যাখ্যা দেন যে, যে কোন গানিতিক ইকুয়েশন(equation) ব্যাখ্যা করা যেতে পারে সত্য(true) এবং মিথ্যা(false) এর মাধ্যমে। এই ধারনার সে বর্ধিত করে ইলেকট্রনিক সার্কিটের on/off করা যায়। ১৯৪০ সালে atanasoff and berry প্রথম সকল ইলেকট্রনিক কম্পিউটারকে উন্নত করেন।

ভূমিকা: ‘কম্পিউটার’ এই শব্দটির শাব্দিক অর্থ বিভিন্ন সময়ে, বিভিন্নরূপে পরিবর্তিত হয়। ২০০৩ সালে tech encyclopedia তে কম্পিউটারকে সজ্ঞায়িত করা হয় এভাবে –  যে যন্ত্র সাধারণ উদ্যেশে বিভিন্ন তথ্য কে নির্দিষ্ট নিয়ম আদেশের ধারা অস্থায়ী বা স্থায়ীভাবে প্রক্রিয়ার মাধ্যমে জমা করতে পারে।

কম্পিউটারের শ্রেনীবিন্যাস: কম্পিউটার বা গণনাকারী যন্ত্রকে বিভিন্নভাবে শ্রেনীবিন্যাস করা যায় এবং তা নির্ভর করে তাদের কার্যপ্রণালী ও সজ্ঞার উপর।এর শ্রেনীবিন্যাস করা যায় এর প্রযুক্তির উপর যা দ্বারা এটি গঠিত, ব্যবহারের উপর, ধারন ক্ষমতা বা আকারের উপর, যুগের উপর, এর পরিচালনা ও তথ্য উপত্তের উপর নির্ভর করে। নিচে তার কিছুর বর্ণনা করা হল-

প্রযুক্তিগত শ্রেনীবিন্যাস: এই শ্রেনীবিন্যাস ঐতিহাসিক ও এটি নির্ভর করে  এর কার্যপ্রণালী ও প্রযুক্তিগত কাঠামোর উপর।

১. FLESH (নমনীয় টিস্যু): গণনাকারী যন্ত্র আবিস্কারের পূর্বে মানুষ নিজেরাই এ গণনার কাজটি সম্পন্ন করত। এটি আবিস্কারের ফলে মানুষ তাদের আঙ্গুল, পায়ের পাতা ও শরীরে অন্যান্য অংশের ব্যবহার শেখায়।

২. WOOD (কাঠ) : কাঠ ও এক সময় গণনাকারী যন্ত্র হয়ে দাড়ায় যখন প্রথম Abacus এর নকশা করা হয়।

৩. METALS (ধাতব): ধাতব পদার্থ প্রথমে Pascal, Thomas, Brundsviga, Monroe ইত্যাদি যন্ত্রে ব্যবহৃত হয়।

ELECTRO MECHAMICAL: ইলেক্ট্রো মেকানিকেল যন্ত্রাশের ব্যবহার শুরু হয়প্রথমে Zuse, Aiken, Stibitz এবং অন্যান্য আরও অনেক যন্ত্রাশে।

ELECTRONIC ELEMENTS (ইলেক্ট্রনিকউপাদান): এগুলো ব্যবহার শুরু হয় Colossus, ABC, EMIAC এবং জমাকৃত কম্পিউটারের প্রোগ্রামে।

ধারণক্ষমতার উপর ভিত্তি করে কম্পিউটারের শ্রেনীবিন্যাস: ‘Capacity’ (ধারণক্ষমতা)বলতে বুঝায় একটি কম্পিউটার কি পরিমাণ তথ্য উপাত্ত নিয়ে কাজ করতে পারে। প্রথমে কম্পিউটার ছিল সুবিশাল আকৃতির। বর্তমানে গাঠনিক আকার অনেক ক্ষুদ্র হয়ে এসেছে এবং ডাটা প্রসেস এর পরিমাণ অনেক বৃদ্ধি পেয়েছে।

এই প্রকারের কিছু কম্পিউটার হচ্ছে—

Microcomputer (ক্ষুদ্রকম্পিউটার): এইMicroকম্পিউটার সবচেয়ে কম তথ্য ধারণ ক্ষমতা সম্পন্ন। ১৯৭১ সালে সিলিকন চিপস এর ব্যপক উৎপাদনের ফলে এর উৎপাদন ও ব্যবহার বেড়ে যায়। এটি একটি ডিজিটাল কম্পিউটার পদ্ধতি যা microprocessor, programmable read only memory ROMএবং random access memory (RAM) এরসমন্বয়েগঠিত।

Miniocomputer (ছোটকম্পিউটার): ১৯৬০ সালের দিকে অপেক্ষাকৃত আকারে ছোট কম্পিউটারের তৈরীর দিকে উৎপাদকেরা বেশি ঝুকে পড়ে যা অর্থনৈতিক ও কাজের সুবিধার দিক দিয়ে বড় কম্পিউটারের চেয়ে বেশি। এটি micro কম্পিউটারের তুলনায় অধিকতর দ্রুত ক্ষমতাসম্পন্নএবং এর ধারণ ক্ষমতা অনেক বেশি। এটি ব্যবহারকারীর উপযোগী এবং প্রয়োজনমত এর বিভিন্ন অংশপরিবর্তন ও সংযোজন করা যায়। এর তথ্য ধারণ ক্ষমতা ৮কিলো থেকে ২৫৬কিলো (K) পর্যন্ত।

Medium Size Computer: মধ্যম আকারের কম্পিউটার মিনি-কম্পিউটারের চাইতে অধিকতর দ্রুত চালনাশক্তি ও বৃহৎধারণক্ষমতা বিশিষ্ট। এর প্রোগ্রাম ধারণ ক্ষমতা ৩২ কিলো থেকে ৫১২কিলো (K) পর্যন্ত।

Large Computer (বৃহৎ কম্পিউটার): এই কম্পিটারের তথ্য ধারণ ক্ষমতা ৫১২ কিলো থেকে ৮১৯২ কিলো (K) এবং এই সকল কম্পিটারের অভ্যান্তরীণ চালনা গতি পরিমাপ করা হয় ন্যানোসেকেন্ডে, যেখানে আগের অন্যান্য কম্পিউটারে পরিমাপ করা হয় মাইক্রো সেকেন্ডে।

Supercomputer: সুপার কম্পিউটার বর্তমানে সবচেয়ে বড় এবং দ্রুততর যন্ত্র যা ব্যবহার করা হয় যখন বিলিয়ন এবং এমন কি ট্রিলয়ন সংখ্যক গণনার প্রয়োজন হয়। এই ধরণের কম্পিউটার ব্যবহৃত হয় নিউক্লিয়ার অস্ত্র উন্নতকরণে, পুংখানো-পুংখ/ সঠিক আবহাওয়ার পূর্বাভাস ইত্যাদি বিশাল সুক্ষ কাজের জন্য। এদের গতির সীমা ১০০ মিলিয়ন প্রতি সেকেন্ড থেকে ৩ বিলিয়ন পর্যন্ত।

মূল চালনা ক্রিয়ার ভিত্তিতে শ্রেনী বিভাগ: এ শ্রেনী বিভাগ পদ্ধতিতে কম্পিউটারকে এনালাগ, ডিজিটাল, এবং হাইব্রিড এ বিভিক্ত করা যায়।

যেমন:

1. Analog Computer(এনালগ কম্পিউটার): এনালগ কম্পিউটার ১৯৪০ সালের দিকে বেশ সুপরিচিত ছিল যা এখন আর দেখা যায় না। কম্পিউটার বিষয়ক অভিধান পেঙ্গুইন (১৯৭০) থেকে পাওয়া যায় এনালগ কম্পিউটার ইনপুট (গ্রহণ) করতে সক্ষম যা সময়ের সাথে পরিবর্তিত হয় এবং সরাসরি এই সকল ইনপুট কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশের প্রয়োগ করতে পারে যা বিভিন্ন গণনার কাজ করে যেমন- যোগ, বিয়োগ, গুণ, ভাগ, ইনট্রিগেশন এবং অন্যান্য কাজ সরবরাহ করে।

2. ডিজিটাল কম্পিউটার: বর্তমারে প্রায় সব কম্পিউটারই ডিজিটাল। ডিজিটাল পদ্ধতি তথ্যের প্রত্যেকটি অংশকে দুইটি সংখ্যা ০ এবং ১ দ্বারা প্রকাশ করাহয়। পকেট ওয়েবস্টার স্কুল এবং অফিস অভিধান (১৯৯০) এ খুবই সাধারণভাবে ডিজিটাল কম্পিটারের সংজ্ঞা দিয়েছে যে- একটি কম্পিউটার গণনার জন্য নাম্বার (০, ১) ব্যবহার করে।

3. হাইব্রিড কম্পিউটার: হাইব্রিড কম্পিউটার এমন ধরণের কম্পিউটার যা এনালগ এবং ডিজিটাল এই দুই পদ্ধতিতেই কাজ করে।

Computer  History
Year/Enter

Computer History
Inventors/Inventions

Computer History
Description of Event

1936

Konrad  Zuse – Z1 Computer

প্রথম মুক্ত প্রোগ্রামেবল কম্পিউটার।

1942

John Atanasoff & Clifford Berry

ABC Computer

যারা প্রথম বিজ এর মাধ্যমে গণনা করতেন তা    এ বি সি এরম ত এত সহজ ছিল না।

1944

Howard Aiken & Grace Hopper

Harvard Mark I Computer

এটি হল হার্ভার্ড মার্ক ১ কম্পিউটার।

1946

John Presper Eckert & John W.

Mauchly

ENIAC 1 Computer

২০,০০০ Vacuum Tubes এর সমন্বয়ে কম্পিউটার তৈরি করা হয়।

1948

Frederic Williams & Tom Kilburn

Manchester Baby Computer & The Williams Tube

বেবি এবং দি উইলিয়ামস টিউব স্বরনীয় হয়ে উঠে।

1947/48

John Bardeen, Walter Brattain & William Shockley

The Transistor

ট্রানজিস্টর কোন কম্পিউটার না, কিন্তু এর আবিস্কার কম্পিউটারের ইতিহাসে ব্যাপক পরিবর্তন আনে।

1951

John Presper Eckert & John W. Mauchly

UNIVAC Computer

প্রথম বানজ্যিক কম্পিউটার।

1953

International Business Machines

IBM 701 EDPM Computer

আইবিএম এর ফলে কম্পিউটার জগতে ইতিহাসে পরিণত হয়।

1954

John Backus & IBM

FORTRAN Computer Programming Language

প্রথম সফলতম উচ্চতর প্রোগ্রামিং ভাষা।

1955

(In Use 1959)

Stanford Research Institute, Bank of America and General Electric

ERMA and MICR

প্রথম ব্যাংকে সুপরিসরে ব্যবহৃত কম্পিউটার যা অবশ্য ‘এম আই সি আর’ নামে পরিচিত যা চেকবই করার পড়ার জন্য ব্যবহৃত হয়।

1958

Jack Kilby & Robert Noyce

The Integrated Circuit

অন্যভাবে এটাকে চিপ বলা হয়।

1962

Steve Russel & MIT

Spacewar Computer Game

প্রথম কম্পিউটার গেম উদ্ভাবিত।

1964

Douglas Engelbart

Computer Mouse & Windows

ডাক নাম হচ্ছে মাউস কারন শেষ প্রন্ত থেকে লেজ বের হয়েছে।

1969

ARP Anet

আসল নাম ইন্টারনেট।

1970

Intel 1103 Computer Memory

পৃথিবীর প্রথম লভ্য গতিশীল র‌্যাম চিপ।

1971

 

Alan Shugart & IBM

The “Floppy” Disk

1973

Robert Metcalfe & Xerox

The Ethernet Computer Networking

নেটওয়ার্কিং

1974/75

Scelbi & Mark-8 Altair & IBM

5100 Computers

প্রথম ভোক্তা কম্পিউটার।

1976/77

Apple I, II & TRS-80 & Commodore Pet Computers

আরো গতিশীল ভোক্তা কম্পিউটার।

1978

Dan Bricklin & Bob Frankston

VisiCalc  Spreadsheet Software

1979

Seymour Rubenstein & Rob Barnaby

WordStar Software

শব্দ প্রসেসর।

1981

IBM

The IBM PC – Home Computer

এখন থেকে ব্যক্তিগত কম্পিউটার এর বিপ্লব ঘটে।

1981

Microsoft

MS-DOS Computer Operating System

কুইক এন্ড ডার্টি থেকে এই শতাব্দীতে অপারেটিং সিস্টেমটি আসে।

1983

Apple Lisa Computer

প্রথম ব্যক্তিগত গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস কম্পিউটার।

1984

Apple Macintosh Computer

আরো সাশ্রয়ী মূল্যের গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস কম্পিউটার।

1985

Microsoft Windows

মাইক্রোসফট বন্ধুত্বপূর্ণ যুদ্ধ শুরু কওে এ্যাপেলের সাথে।

 

Comment

comments

Comments are closed.