ইন্টারনেট মহাযজ্ঞ ( ইন্টারনেট এর গঠন কাঠামো )

0

ইন্টারনেট এর গঠন কাঠামো :-
ইন্টারনেট এর মূল কাঠামো বা ব্যাকবোন তৈরি হয় অনেকগুলে বড় নেটওয়ার্কের মাদ্যমে যা একে অপরের সাথে আন্তসংযোগ এর মাধ্যমে যুক্ত থাকে। এই বড় নেটওয়ার্কগুলো নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডার বা (NSP) নামে পরিচিত। কিছু বড় NSP যেমন – UUMET, Certret, IBM, BBNPlanet, SprintNet, PSINet এবং আরো অনেক। এই নেটওয়ার্কগুলো একে অপরের সাথে এমনভাবে যুক্ত থাকে যাতে একে অপরে সাথে প্যাকেট ট্রাফিক পরিবর্তন করতে পারে। প্রত্যেক NSP তিনটি নেটওয়ার্ক একসেস পয়েন্ট (Network access point) বা NAP এর সাথে যুক্ত থাকতে হবে। NAP থেকে প্যাকেট ট্রাফিক এক NSP ব্যাকবোন থেকে অন্য NSP ব্যাকবোনে চলে যেতে পারে। NSP আবার মেট্রোপলিটন এরিয়া এক্সচেন্জ (Metropolitan Area Exchange) বা MAE এর সাথে অভ্যন্তরীন ভাবে সংযুক্ত থাকে।
MAE ও NAP এর মতে একই উদ্দেশ্য সাধন করে কিন্তু এটি ব্যাক্তি মালিকানাধীন। NAP হচ্ছে আসল ইন্টারনেট আন্তসংযোগ পয়েন্ট। NAP এবং MAE উভয়েই ইন্টারনেট এক্সচেঞ্জ (Internet Exchange Point) বা IX হিসেবে কাজ করে। NSP ব্যান্ডওয়াইডথ প্রদানকারী প্রতিষ্ঠান। নিচের চিত্রের মাধ্যমে এর নিম্নশ্রেণী থেকে শ্রেণী পযর্ন্ত (Hierarchical) ঘঠন কাঠামো দেখানো হল –

Mohajoggo 4.1

এই চিত্রটি সত্যিকার অর্থে ইন্টারনেট এর সঠিক গঠন প্রকাশ করে না। এই চিত্রিটি শুধুমাত্র একট NSP আরেক  NSP বা NSP গুলোর মধ্যস্থ এবং ছোট ISP এর সাথে যোগাযোগ যে প্রকাশ বা নির্দেশ করে। কারণ একটি একশ NSP এর ব্যাকবোন এর গড়ন কাঠামো একটি জটিল চিত্র প্রকাশ করে। বেশিক্ষন NSP তাদের গঠন কাঠামোর মানচিত্র তাদের নিজস্ব ওয়েব সাইটে প্রকাশ করে যা খুজে পাওয়া সহজ  হয়। আসলে পুরো ইন্টারনেট ব্যবস্থার চিত্র আকাটা অনেকটাই অসম্ভবই বলা যায় কারণ এর বিশাল আকারের বিস্তৃতি, জটিলতা এবং যা সবসময়ই পরিবর্তনশীল।

Comment

comments

Comments are closed.