আপনার রুমের জন্য টেলিভিশনের সঠিক আকার নির্ধারণ করা

0

একটি নতুন হাই ডেফিনেশন টেলিভিশন কেনার সময় আপনাকে কিছু বিষয়ে লক্ষ্য রাখতে হবে। উদাহরণ স্বরুপ- আপনি যে দুরত্বে বসে টেলিভিশনটি দেখবেন তার উপর ভিত্তি করে আপনাকে টেলিভিশনের স্ক্রিনের মাপ নির্ধারণ করতে হবে। আপনি যদি অনেকটা দুর থেকে টিভি দেখেন তাহলে টিভির স্ক্রিন আপনার কাছে ছোট মনে হবে। যেমন-যদি আপনার আর টেলিভিশনের মধ্যে দূরত্বটা বেশি হয় তাহলে আপনার চোখে স্ক্রিনের অনেক কিছুই ধরা পরবে না। আপনি হাইডেফিনেশন টিভির বিস্তারিত চিত্রের অনেকটাই দেখতে পাবেন না। সেক্ষেত্রে আপনার এত টাকা দিয়ে কেনা হাই ডেফিনেশন টেলিভিশনটির অনেক ফিচারিই আপনি মিস করবেন। রুমের আকার বিশ্লেষণ করে খুব সহজেই আপনি বের করতে পারেন, যে আপনার রুমের টেলিভিশনটির স্ত্রিন আসলে কতবড় হওয়া প্রয়োজন।
TV-size-for-your-room-pic-01

স্টেপ ০১
দূরত্ব মাপার একটি টেপ দিয়ে আপনি যেখানে বসে টিভি দেখবেন ও যেখানে টিভিটি সেট করবেন তার মধ্যবর্তি দূরত্ব মেপে নিন। এটিকে ইঞ্চিতে কনভার্ট করুন। মাপ দিয়ে আপনি যে দূরত্ব পাবেন তাকে বলা হয় ভিউইং ডিসটেন্স। যেমন ধরুন- আপনি সোফাতে বসে টিভি দেখবেন আর আপনার টিভিটি দেওয়ালের সঙ্গে সেট করবেন। সেক্ষেত্রে ওই দেওয়াল থেকে আপনার রুমে থাকা সোফা পর্যন্ত অংশটি আপনার ভিউইং ডিসটেন্স।

TV-size-for-your-room-pic-02

স্টেপ ০২
আপনার ভিউইং ডিসটেন্সকে তিনদিয়ে ভাগ করুন। যে ফল পাবেন সেটি হবে আপনার হাই ডেফিনেশন টেলিভিশনের স্ক্রিনের সঠিক সাইজ। উদাহরণ স্বরুপ- যদি আপনার ভিউইং ডিসটেন্স ৯৬ ইঞ্চি হয়, তাহলে আপনার টেলিভিশনের স্ক্রিনের সাইজ হওয়া উচিৎ ৩২ ইঞ্চি। আপনার ভিউইং ডিসটেন্স যত বেশি হবে টেলিভিশনের স্ক্রিনের সাইজও তার ওপর নির্ভর করবে। তবে যদি আপনি ভিউইং ডিসটেন্সের হিসেবে ছোট টিভি কেনেন, তাহলে এর বিস্তারিত প্রদর্শনীর অনেক কিছুই আপনার চোখে পড়বে না। আপনি একটি হাইডেফিনেশন টিভির অনেক মজাই উপভোগ করতে পারবেন না।

TV-size-for-your-room-pic-03
স্টেপ ০৩
এবার আপনার ভিউইং ডিসটেন্সকে ১.৫ অর্থাৎ দেড় দিয়ে ভাগ করুন। যে ফল পাবেন তা আপনার রুমে থাকা হাইডেফিনেশন টিভিটির ম্যাক্সিমাম স্ক্রিন সাইজ হতে পারে। এর চেয়ে বড় হলে আপনার চোখে চাপ পড়বে। উদাহরণ স্বরুপ- আপনার ভিউইং ডিসটেন্স ৯৬ ইঞ্চি হলে আপনার টিভি স্ক্রিনের সবচেয়ে বড় সাইজ হতে পারে ৬৪ ইঞ্চি। এর চেয়ে বড় হলে আপনার মনে হবে আপনি টেলিভিশনের খুব বেশি কাছে বসে আছেন। এতে আপনি ছবি ঘোলা দেখবেন।

Comment

comments

Comments are closed.