হাইবারনেট কাজকে করবে আরো সহজ

0
বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে আমাদের জীবনে বাড়ছে কম্পিউটারের ব্যবহার। আমাদের কাজের এখন বেশির ভাগই কম্পিউটার নির্ভরশীল। কিন্তু বর্তমানে সবাই চায় তাদের কাজগুলো সহজ ভাবে করতে। তাই বিভিন্ন রকমের অপারেটিং সিস্টেম রয়েছে। যাতে এদের ইউজাররা খুব সহজেই কাজগুলো করতে পারে। এমনই একটি শর্টকাট সিস্টেম রয়েছে উইন্ডোসে যা আপনার কম্পিউটার ব্যবহারকে আরো সহজ করবে। এটি হল হাইবারনেট।

আমাদের কম্পিউটার সাট-ডাউন নিতে সময় নেয় এবং আবার চালু হতেও সময় নেই। আবার কোন এক কাজের মধ্যে কম্পিউটার সাট ডাউন করে চলে গেলে আবার সেই অাস্থায় পাওয়া যায় না কম্পিউটার। তাই হাইবারনেট এমন একটি অপশন যা আপনার কম্পিউটারকে বন্ধ হবার আগের অবস্থায় নিয়ে যাবে। উইন্ডোস এক্সপি এবং সেভেন ব্যবহারকারিরা এই সুবিধা ভোগ করতে পারবেন।

আপনার কম্পিউটারে সাট ডাউন অপশনের ঠিক নিচেই আছে এই হাইবার নেট অপশনটি।

Wind Harbournet

হাইবারনেট করলে আপনার কম্পিউটারটি তার র‍্যামের একটিভ ফাইল গুলো সি ড্রাইভে কপি করে রাখে এবং সেই ফাইলের মাধ্যমেই আগের অবস্থার ফিরে যায় আপনার কম্পিউটার। কিন্তু এতে আপনার কম্পিউটার ধীর হয়ে যেতে পারে। তবে যদি আপনার সি ড্রাইভে স্পেস কম থাকে। তাই বলে আর হাইবারনেট করা বন্ধ করা চলবে না।  আপনি সেই ফোল্ডারটি যাতে আপনার র‍্যামের একটিভ ফাইল কপি করা আছে, সেটির সাইজ ছোট করতে পারেন।
এর জন্য আপনাকে কমান্ড প্রথমে যেতে হবে এবং টাইপ করতে হবে powercfg –h –size 50 এবং এন্টার চাপতে হবে।

Wind Harbournet2

আপনি ৫০-১০০ যেকোন সংখ্যা দিতে পারেন। কিন্তু ৫০ থেকে কম দিতে পারবেন না। সাধারনত উইন্ডোস সেভেনে ফোল্ডারটির সাইজ র‍্যামের মেমোরির ৭৫% হয়ে থাকে । আপনি যদি powercfg –h –size 50 দিয়ে এন্টার দেন তাহলে ফোল্ডারটির সাইজ র‍্যামের ৫০% হবে।

 

আশ্রাফুল আবেদীন সৌ্রভ কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

আশ্রাফুল আবেদীন সৌ্রভ
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

Comment

comments

Comments are closed.