ল্যাপটপ ঠান্ডা রাখবেন ?

0

কিছু বিষয় বুঝে নেই । এতে কাজ হবে আসা করছি , সুস্থ থাকবে আপনার ল্যাপটপটি

১। ল্যাপটপটি পরিস্কার করাতে হবে। অভিজ্ঞ বা পেশাদার কাউকে দিয়ে ল্যাপটপের ফ্যান, হিট সিঙ্ক খুলে পরিস্কার করান । থার্মাল পেস্টও বদলে নিন, এতে ভাল ফল পাবেন । উপরের ধুলাগুলোও পরিস্কার করিয়ে নিন ।

২। ল্যাপটপ বিছানায় ব্যবহার করলে বালিশের বা কম্বলের মত জিনিসের ওপর রাখবেন না (এতে ভেতরের গরম বাতাস বের হতে পারে না )। অসমান জায়গা বা কাপড়-চোপড়ের ওপর তো নয়ই। খেয়াল রাখবেন বাতাস বের হওয়ার জায়গাটা ফাঁকা আছে কিনা । অবশ্যই সম্ভব হলে কুলারের ওপর রাখুন সেটাও হাতের কাছে না থাকলে শক্ত কিছু একটার উপরে রেখে নিন।

৩। ডাউনলোড দিলে ল্যাপটপের ডিসপ্লে নামিয়ে রাখবেন না ।  ল্যাপটপ পুড়ে যাওয়ার মূল কারণ এটি। ল্যাপটপের কিবোর্ড দিয়েও বেশ অনেকটা হিট বের হয়। অতএব, বেশী গরমে এটা মাথায় রাখবেন।

৪। ল্যাপটপে যা যা ব্যবহার করছেন না সেগুলো বন্ধ করে নিন। যেমন ওয়াইফাই, ব্লুটুথ ইত্যাদি। হাই পারফর্মেন্স মোড ব্যবহার না করে ব্যালেন্সড বা পাওয়ার সেভিং মোড ব্যবহার করুন।

এছাড়া ইন্টারনেটে কিছু সফটওয়ার আছে যেগুলো সেটাপ করলে অতিরিক্ত তাপমাত্রায় আপনার ল্যাপটপ নিজে থেকেই বন্ধ হয়ে যাবে সেগুলো নামিয়ে নিন। এতে অন্তত আপনার ল্যাপটপটি থাকবে নিরাপদে।

Comment

comments

Comments are closed.