ল্যাপটপ এবং ডেস্কটপ কিভাবে কানেক্ট করবেন

0

আমরা অনেক সময়ই ডাটা আদান প্রদান নিয়ে ঝামেলায় পরে থাকি । ল্যাপটপ থেকে ডেস্কটপ কম্পিউটারে কিভাবে ডাটা পাঠাবো ঠিক করতে পারি না। অনেকে পেন ড্রাইভে এটা করলেও অনেকের এটা আবার একেবারে  পছন্দ না। বিকল্প ব্যবস্থা হিসেবে দুটো পদ্ধতী নিয়ে আলোচনা করছি।

বিল্ট ইন নেটওয়ার্কিং সিস্টেম হল সব থেকে ভাল উপায় ল্যাপটপ এবং ডেস্কটপ  বা যে কোন ২টি কম্পিউটার কানেক্ট করার। এর জন্য ২ টি উপায় আছে একটি হল ইথারনেট। এর জন্য ২টি কম্পিউটারেরই ইথারনেট পোর্ট থাকতে হবে যা দেখতে অনেকটা টেলিফোন ক্যাবলের পোর্টের মত। যদি আপনি ২টি কম্পিউটারকে সরাসরি কানেক্ট করতে চান তাহলে আপনার ক্রসওভার ক্যাবলের প্রয়োজন পড়বে । আর আপনি যদি কোন নেটওয়ার্ক হ্যাবের সাথে কানেক্ট করতে চান আপনার কম্পিউটার ২টি তাহলে আপনাকে ২টি কম্পিউটারকে ইথারনেট ক্যাবলের মাধ্যমে নেটওয়ার্ক হ্যাবের সাথে কানেক্ট করতে হবে।
আরেকটি পদ্ধতি হল ওয়্যারলেস নেটওয়ার্ক কানেকশন। এর জন্য ল্যাপটপ এবং ডেস্কটপ বা যে কোন ২টি কম্পিউটারেরই ওয়্যারলেস কার্ড থাকতে হবে। এবং আরেকটি ওয়্যারলেস রাউটার যা বেস স্টেশন হিসেবে কাজ করবে। ২টি কম্পিউটার যদি ওই রাউটারের সাথে কানেক্ট থাকে তাহলে ২টি কম্পিউটার থেকে ডাটা শেয়ার করা যাবে। এটাতে একটা বড় সুকিধা হল কেবল(তার) নিয়ে ছুটাছুটি করতে হবেনা ।

আসা করি আপনাদের কাজে আসবে।

Comment

comments

Comments are closed.