ল্যাপটপের ইন্টারনেট মোবাইলে ব্যাবহার করুন wifi দিয়ে

0

আমরা এখন অনেকেই ল্যাপটপে ইন্টারনেট ব্যাবহার করে থাকি। আবার মোবাইলে আলাদা ভাবে ইন্টারনেটের উত্তেজনাও কম নয়। যদি ল্যাপটপের ইন্টারনেট মোবাইলে শেয়ার করা যায় তাহলে কেমন হয়? কিভাবে আপনার ল্যাপটপের ইন্টারনেট wifi এর মাধ্যমে মোবাইল বা অন্যান্য ডিভাইসে শেয়ার করবেন তা নিয়ে আলোচনা করবো।

যদি আপনি ল্যাপটপে ইন্টারনেট ব্যাবহার করেন, হতে পারে Gp, citycell অথবা Qubee বা Banglalion. তাহলে আপনি নেট থেকে নামিয়ে নিতে পারেন কিছু সফ্টওয়ার যেমন :- My router, Connectify hotspot pro ইত্যাদি । আমি ব্যাবহার করি Connectify hotspot pro,আমার এটাই পছন্দ,তবে Connectify hotspot pro সেটাপ করার আগে আপনাকে microsoft .net framework এর একটি আপডেট ভার্সন সেটাপ করে নিতে হবে। চলুন দেখা যাক কিভাবে কাজটি করতে হবে। কাজটি কিন্তু যথেষ্ট সহজ।

১. যদি সফ্টওয়ারটি আপনার কম্পিউটারে না থাকে তাহলে ইন্টারনেট থেকে dowenload করে নিন
২. সেটাকে সেটাপ(setup) করে নিন, তার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনার wifi ডিভাইসটি একটিভ আছে

wifi-01
৩. সেটাপ করার পর সফ্টওয়ারটি ওপেন করুন, দেখবেন username ও password চাচ্ছে, দিয়ে দিন ইউজার নেম ও পাসওয়ার্ড।এরপর Start Hotspot বাটন টি ক্নিক করুন, ব্যাস হয়ে গেল । আপনার মোবাইলে wifi search করুন, ল্যাপটপটিকে ডিভাইস হিসেবে পেয়ে যাবেন। password দিয়ে log in করুন।

wifi-02
শুধু মাত্র একটি মোবাইলেই নয়, আসে পাশে থাকা বেশ কটি মোবাইল আর wifi ডিভাইসগুলোতেও ইন্টারনেট চলবে নির্বিঘ্নে । অনেকগুলো সফটওয়ারে সব ডিভাইস পায় কিন্ত iphone পায়না তবে Connectify hotspot pro তে এই সমস্যাটি নেই।

অনর্ব খান ছাত্র (জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়)

অনর্ব খান
ছাত্র (জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়)

Comment

comments

Comments are closed.