রিমোট ডেস্কটপ এসিসটেন্স Remote assistance

0

রিমোট ডেস্কটপ এসিসটেন্স প্রসেসটি হল ইন্টারনেটের মাধ্যমে দূর থেকে আপনার পিসিকে কন্ট্রোল করার পদ্ধতি। আমাদের অনেকেরি একটি ডেস্কটপ থাকে বসায় এবং ল্যাপটপ নিয়ে বাইরে চলাফেরা করি। অনেক সময়েই দেখা যায় কাজ করার সময় আমাদের বাসায় রাখা পিসির ডকুমেন্টে অ্যাসেস নিতে পারলে অনেক সুবিধা হত বলে মনে হয়। রিমোট ডেস্কটপ অ্যাসেসের মাধ্যমে আপনি ঠিক এই কাজটিই করতে পারবেন, পিসির সামনে না থেকেও কন্ট্রোল করতে পারবেন পিসিকে এবং এর সব ডকুমেন্টও দেখতে পারবেন। রিমোট ডেস্কটপ অ্যাসেস ব্যাবহারের পদ্ধতি নিচে দেয়া হলঃ

১। যে পিসি দিয়ে আপনি কাজ করবেন এবং যে পিসিতে আপনি ঢুকতে চান তাদের উভয়কেই পাওয়ার-অন থাকতে হবে এবং উভয়ের সাথে সচল ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

২। উভয় কম্পিউটারের ‘My Computer’- এ রাইট-ক্লিক করে এর প্রোপারটিসে ঢুকুন। এখান থেকে ‘Remote settings’ অপশনে ক্লিক করুন।

Remote-desktop-1

‘Allow Remote Assistance connection to this computer’-এর ঘরে টিক দিন এবং ওকে দিয়ে বেরিয়ে আসুন।

Remote-desktop-2

৩। এবার যে কম্পিউটারটিকে কন্ট্রোল করতে চান অর্থাৎ যেটি রিমোট কম্পিউটার তার স্টার্ট মেনুর সার্চ বক্সে লিখুন ‘Remote assistance’ এবং এখান থেকে ‘Windows Remote Assistance’ অন করুন। এখানে নিচের উইন্ডোটি ওপেন হবে।

Remote-desktop-3

৪। এখানে ‘Invite someone you trust to help you’-তে ক্লিক করুন। এবং পরের ধাপে ‘Save this invitation as a file’ সিলেক্ট করুন।(অবশ্যই আপনার উইন্ডোজ ফায়ার ওয়াল বন্ধ থাকতে হবে)

Remote-desktop-4

 

 

 

 

 

 

 

 

 

 

 

৫। এবার ইনভাইটেশন ফাইলটি সেভ করুন এবং আপনাকে একটি পাসওয়ার্ড দেখাবে সেটি সংরক্ষন করুন।

Remote-desktop-5

৬। এবার যে কম্পিউটার থেকে কন্ট্রোল করতে চান অর্থাৎ যেটি ক্লাইন্ট কম্পিউটার তাতে ৩ নাম্বার ধাপটি অনুশরন করুন।

৭। ‘Help someone who has invited you’-তে ক্লিক করুন এবং এখান থেক ‘Use an invitation file’-সিলেক্ট করুন।

Remote-desktop-6

 

 

 

 

 

 

 

 

 

৮। রিমোট কম্পিউটারে আপনি যে ইনভাইটেশন ফাইলটি তৈরি করেছিলেন সেটি ই-মেইলের মাধ্যমে বা পেন্ড্রাইভের মাধ্যমে ক্লাইন্ট কম্পিউটারে নিয়ে নিতে হবে। এখনে সেটি সিলেক্ট করে ওকে করুন। এবার আপনার কাছে পাসওয়ার্ড চাইবে যেটি আপনি পূর্বে সংরক্ষন করেছিলেন, সেটি দিন এবং ওকে করুন।

Remote-desktop-7

 

 

 

 

 

 

৯। এবার আপনি রিমোট কম্পিউটারের স্ক্রিন আপনার ক্লাইন্ট কম্পিউটারের স্ক্রিনে দেখতে পাবেন তবে এখনও কন্ট্রোল করতে পারবেন না। কন্ট্রোল করার জন্যে আপনার স্ক্রিনের বাম পাশে উপরে একটি অপশন থাকবে ‘Request control’-এটিতে ক্লিক করুন। এবার রিমোট পিসি থেকে রিকোয়েস্টটি একসেপ্ট করলেই আপনি কন্ট্রোল করতে পারবেন রিমোট পিসিটি।

Remote-desktop-8

 

 

 

 

 

 

 

 

Comment

comments

Comments are closed.