ফেসবুক আইডি হ্যাক থেকে সাবধান !!!

0

এটা এমন একটি বিপদ না পড়লে বোঝা যায়না জিনিসটার পেইনটা কি । পড়লে হাড়ে হাড়ে টের পাওয়া যায় কত ঘন্টায় কাটে বছর । যাই হোক আমি এমনি একটি বিপদ উতরে উঠেছি আর আপনাদের ও জানাতে চাই কিভাবে বাচবেন এই দুস্ট বানরদের কবল থেকে। তবে আমার লেখার অনেকটাই অনেকের সাথে আলাপ করে পাওয়া, তাদেরকে ধন্যবাদ । ১..২…৩…. গুনে শুরু করি

১) যেখানে সেখানে অন্যের কম্পিউটারে ফেসবুক ওপেন করবেন না। আমাদের মতই দেখতে কিছু বানর আছে যারা পাওয়ার্ড রেকর্ডার নামে সফটওয়্যার সেটাপ করে রাখে এবং পরে আমাদের পাওয়ার্ডটা ব্যবহার করে আমাদের একাউন্ড হ্যাক করে।

২) শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন। কমপক্ষে ৩টি ক্যাপিটাল লেটার, ৩টি স্মল লেটার, ৩টি নাম্বারির সংখ্যা দিয়ে পাসওয়ার্ড দিলে সেটা মোটা মোটি ভালো মানের বলা যেতে পারে যেমন:- cliCKNtech.COM@2013 ভুলেও নিজে জন্ম তারিখ বা মোবাইল নাম্বার ইত্যাদি দেবেন না।

৩) অফিস বা অন্যের কম্পিউটারে ফেসবুক চালানোর পরে মনে করে অবশ্যই লগ আউট করে ফেলবেন । এটাও একটা বড় কারন পাসওয়ার্ড হ্যাক হবার।

৪) ফেসবুকে সেটিং এ ই-মেইলটা হাইড করে রাখুন । আর সব ধরনের পোস্টে ক্লিক করবেন না এতে আপনি না চাইতেই সকলে দেখবে আপনি আজে বাজে পোস্ট দিচ্ছেন আবার একাউন্টটাও হ্যাক হয়ে যেতে পারে।

৫) এফবি (Trusted Friends Password Recovery) ট্রাস্টেড ফ্রেন্ড চালু সেটা ভালো তবে যাদের এখন ট্রাস্টেড ফ্রেন্ড সিলেক্ট করা হয়নি তারা এটা করে ফেলুন। আর একটা কথা মনে রাখবেন ট্রাস্টেড ফ্রেন্ডরা যেন আসলেই ট্রাস্টেড ফ্রেন্ড হয় ।

৬) সিকিউরিটি কোয়েশ্চেন সেট করুন কিন্তু যেমন তেমন উত্তর দেবেন না যেটা বানর পক্ষ আইডিয়া করতে পারে। এমন উত্তর দিন যা নিজের মনে করতেও সময় লাগে, দেখবেন আবার ভুলে যাবেন না ।

৭) এছাড়া আরো কিছু কাজ করতে পারেন Login Approvals অন করুন, Secure ব্রাউজিং Enable করে নিতে পারেন আর ও !!! Text message নোটিফিকেশন Active করে নিন, যখন কোনো কম্পিউটার অথবা মোবাইল থেকে আপনার একাউন্টে ঢুকবেন তখন টেক্সট মেজেস নোটিফিকেশন আপনার কাছে পৌছে যাবে। এরপর আপনি সহজেই বুঝতে পারবেন আপনার কি করা উচিত ।

৮) 3rd পার্টি এপ্লিকেশন ব্যবহার করার সময় সতর্ক থাকবেন, যে Apps গুলো ব্যবহার করেন না সেগুলো আপনার এপস্ সেটিং এ গিয়ে, disable বা delete করে দিন।

আবার পরে কথা হবে খোদা হাফেজ ___________

Comment

comments

Comments are closed.