কম্পিউটার Hang হবার কারন কি কি ?

0

আমরা বিভিন্ন সময় দেখে থাকি আমাদের কম্পিউটারটি Hang হয়ে যায়।  আর সেটা যদি হয় খুব জরূরী কোন কাজের সময় তাহলে তো আর কিছু বলার নেই। কিন্তু কম্পিউটার কেন Hang হয় ? সে বিষয়গুলো আমরা ভাল ভাবে যানি না। তবে আমরা যদি যানি কি কি কারনে কম্পিউটার Hang হতে পারে তাহলে আমরা এই সমস্যা থেকে অনেকটাই দুরে থাকতে পারবো। আসুন আমরা একটু বোঝার চেস্টা করি কি কি কারনে কম্পিউটার Hang হয়।

→ কম্পিউটারের প্রসেসরের মান বা কাজের তুলনায় স্পীড কম হলে।
→ কম্পিউটার র‌্যামের তুলনায় বেশী পরিমাণ কাজ করলে। আপনার কম্পিউটার র‌্যাম এর পরিমাণ কম কিন্তু আপনি অনেক বড় বড় কয়েকটি প্রোগ্রাম চালু করলেন এবং কাজ করতে শুরু করলেন । তখন আপনার কম্পিউটার Hang করার সম্ভাবনা অনেকটাই বেরে যায়।
→ কম্পিউটার হার্ডডিক্স এর কানেকশন এবং প্রসেসরের কানেকশন ঠিকমত না লাগানো থাকলে, বার বার একই সমস্যা হতে পারে। এ অবস্থায় আপনাকে দেখে নিতে হবে ক্যাবেলগুলো ঠিক ঠাক লাগানো আছে কিনা।
→ যদি বার বার Hang হয় তাহলে Cooling Fan টা check করে নিস্তত হয়ে নিন এটা সঠিক স্পীডে ঘুরছে কি না। অনেক সময় Cooling Fan ঠিক থাকলেও ময়লা জমে থাকার কারনে ফ্যান সঠিক স্পীডে ঘোরে না।
→ hard disk-এ Bad sector থাকলে বা অন্য কোন হার্ডওয়্যারে ত্রুটি থাকলে। hard disk-এ Bad sector চেক করার জন্য আপনি এস্কান ডিক্স চালিয়ে দেখতে পারেন।
→ অপারেটং সিস্টেমে ত্রুটি থাকলে বা কোনো সিস্টেম ফাইল file delete হয়ে হয়ে গেলেও কম্পিউটারে  বার বার Hang হতে পারে।
→ কম্পিউটার ভাইরাস সাধারণত কম্পিউটার Hang হওয়ার একটি বড় কারন। এই ভাইরাস অপারেটিং সিস্টেমের কিছু ফাইলের কার্যপদ্ধতিকে বন্ধ করে দেয়, যার কারণে কম্পিউটার প্রায়ই Hang হয়। কম্পিউটারে অতি উচ্চ মানের এন্টি ভাইরাস ব্যবহার করুন। আর কম্পিউটার ভাইরাস থেকে দূরে থাকুন।
→ হাই গ্রাফিক্স সম্পন্ন গেইম চালালে তখন র‌্যাম সম্পূর্ণ লোড হয়ে যায় এবং hang হওয়ার সম্ভবনা থকে। প্রসেস এবং র‌্যাম বারিয়ে নিলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন।
→ কম্পিউটারের ফাইলগুলো এলোমেলোভাবে সাজানো থাকলে তার জন্য hang হওয়ার সম্ভাবনা থাকে। Refresh/F5 চাপেন এবং RUN এ গিয়ে tree চাপেন।

আসা করছি এগুলো মাথায় রাখলো আপনার কম্পিউটারটি আরো ভালো সার্ভিস দেবে।

Comment

comments

Comments are closed.