ইউটিউব প্রাইভেসি বুঝে নিন

0

যদিও অন্যান্য সোসাল মিডিয়া সাইটের মত আমরা ইউটিউব এ আমাদের ব্যক্তিগত কিছু শেয়ার করিনা, তবে তবুও এর প্রাইভেসি সম্পর্কে জেনে রাখা ভালো।

প্রাইভেসি সেটিংস

Twitter

প্রথমেই আপনার প্রাইভেসি সেটিংসের দিকে নজর দিতে হবে। অ্যাকাউন্টে লগইন করে স্ক্রিনের উপরের ডান দিকে অ্যাভাটারের উপর ক্লিক করে “YouTube Settings” সিলেক্ট করুন। এবার উপরের বামপাশে “Privacy” ক্লিক করুন।

Youtube Privacy 3

এখানে বেসিক প্রাইভেসি অপশন দেখতে এবং পরিবর্তন করতে পারবেন। “Likes and Subscriptions” এর নিচে বক্সে টিক দিয়ে যে সব ভিডিও আপনি লাইক করেছেন এবং যে সব চ্যানেল সাবস্ক্রাইব করেছেন তা অন্যদের কাছ থেকে হাইড করে রাখতে পারবেন।
“Search and Contacts” থেকে কে আপনার সাথে যোগাযোগ করতে পারবে তা নিয়ন্ত্রন করতে পারেন। প্রথম বক্সে টিক দিলে কেবল আপনার ইউটিউবের ফ্রেন্ডরা আপনাকে ম্যাসেজ করতে পারবে। আর দুই নম্বর বক্সটি থেকে আপনি নির্ধারন করেন কেউ আপনার ইমেইল অ্যাড্রেস দিয়ে সার্চ দিলে আপনাকে পাবে কিনা

২। কানেক্টেড অ্যাকাউন্ট
অন্যান্য সোস্যাল মিডিয়ার অ্যাকাউন্টকে ইউটিউবের সাথে কানেক্ট করে দিলে ভিডিও শেয়ার করতে অনেক সুবিধা হয়। তবে এর সেটিংস সম্পুর্নভাবে না বুঝলে দেখা যেতে পারে আপনি আপনার ইউটিউবের যে সকল জিনিস শেয়ার করতে চান না তাও শেয়ার হয়ে যাচ্ছে।
এই বিষয়ের সেটিংসের জন্য “Connected Accounts” এ ক্লিক করুন(প্রাইভেট সেটিংসের উপরে)। আপনার ফেসবুক এবং টুইটার অ্যাকাউন্ট যদি ইউটিউবের সাথে লিঙ্ক করা থাকে তাহলে এটি দেখতে পাবেন।

Youtube Privacy 4

কানেক্টেড অ্যাকাউন্ট বাটনের নিচে দেখতে পাবেন “Share your public activity to connected accounts”।
এখানে বক্সগুলো চেক এবং আনচেক করে নির্ধারন করে দিতে পারেন আপনি ফেসবুক বা টুইটারে কি শেয়ার করতে চান এবং কি চান না।

৩। চ্যানেল প্রাইভেসি

Channel Privacy

আপনার যদি ইউটিউব চ্যানেল থাকে তাহলে কানেক্টেড অ্যাকাউন্টে থাকা অবস্থায়ই স্ক্রিনের নিচে “feed settings on your channel” লেখা হাইপারলিঙ্কে ক্লিক করুন।

Channel Privacy 2

এখান থেকে আপার চ্যানেলের অ্যাক্টিভিটি ফিড সেটআপ করতে পারবেন।

৪। চ্যানেল চেক করুন

Channel  chk

আপনি চাইলে অন্যরা আপনার চ্যানেল যেভাবে দেখে সেভাবে দেখতে পারেন। স্ক্রিনের উপরের ডান দিকে অ্যাভাটারে ক্লিক করুন এবং “My Channel” সিলেক্ট করুন।

Channel  chk 2

যখন আনার চ্যানেলের পেজ আসবে তখন স্ক্রিনের উপরের ডান দিকে “View as Public” অপশনে ক্লিক করুন। এটা ক্লিক করলেই অন্যরা যেভাবে দেখে আপনিও ঠিক সেভাবে আপনার চ্যানেল দেখতে পাবেন।

 

Comment

comments

Comments are closed.