রঙ ও অনুভূতি

0

অনুভূতির রঙ
রঙ তত্ত্বের পূর্ণ জ্ঞান থাকলে আমরা সহজেই মনের ভাব চিত্রাঙ্কনে ফুটিয়ে তুলতে পারবো। একজন শিল্পী কি চিন্তা করছেন ও তার ভাবনা যদি সঠিকভাবে রঙের ছোঁয়ায় ফুটিয়ে তুলতে পারে তাহলে চিত্রটি অনেক বেশি আকর্ষণীয় ও প্রাণবন্ত হবে। খুব সহজেই এটি সাধারণ মানুষের মনে জায়গা করে নিতে পারবে।

রঙের ব্যবহার
রঙ সম্পর্কে পরিপূর্ণ শিক্ষা থাকলে কোথায় কি রঙ ব্যবহার হবে সেটা জানা থাকে। যেমন রাগ বা তর্জন-গর্জন বোঝাতে লাল রঙ ব্যবহার করা হয়। হিংসা-বিদ্বেষের ক্ষেত্রে সবুজ, বিষণ্ণতা ধূসর কিংবা কালো, আবেগ-অনুভূতি বোঝায় নীল রঙ দিয়ে।

আনন্দ-উল্লাস ও প্রত্যাশা

ভিনসেন্ট ভ্যান গঘ(১৮৫৩-১৮৯০) “সানফ্লাওয়ার্স”১৮৮৮(অয়েল অন ক্যানভাস)

Vincent Van Gogh তার অঙ্কনে রঙয়ের মাধ্যমে স্বতঃস্ফূর্ত ও সহজাতভাবে আবেগ ফুটিয়ে তুলতেন। উপরের ছবিটি লন্ডনের ন্যাশনাল গ্যালারি থেকে নেওয়া। চিত্রটিতে Van হলুদ রঙটির মধ্যে উষ্ণতার ছোঁয়া রেখেছে। ফলে চিত্রটিতে একটি দীপ্তিময় আভা প্রবলভাবে ফুটে উঠেছে যা আনন্দ ও উল্লাসের প্রতিছবি।

বিষন্নতা ও হতাশা

পাবলো পিকাসো(১৮৮১-১৮৭৩) “দি ট্রাজেডি”১৯০৩(অয়েল অন ক্যানভাস)

আরেকটি আবেগপ্রবণ রঙয়ের কার্যকর ব্যবহার দেখা গেছে Pablo Picasso’রচিত্রঙ্কনে। ১৯০১-১৯০৪ সালে Picasso নীল রঙ দিয়ে একরঙা ছবি আঁকতেন যাতে নিচু শ্রেণীর মানুষদের মানুসিক অবস্থা ফুটিয়ে তুলতেন তিনি। আর এ ধরনের ছবি আঁকার সূত্রপাত তার স্প্যানিশ বন্ধু চিত্রশিল্পী Carlos Casagemaws’র মৃত্যুর পর থেকে শুরু হয়। Pablo’র ছবির আঁকার এ সময়টি “blue period” নামে পরিচিত। ১৯০৩ সালের ট্যাজেডিতে সে এক ধরনের শান্ত নীল রঙ ব্যবহার করতেন যাতে এক ধরনের বিষণ্ণতা ও নিরাশা প্রকাশ পেয়েছে।

হট্টগোল ও সক্রিয়তা

এনড্রে ডিরেইন(১৮৮০-১৯৫৪) “দি পোল অফ লন্ডন”১৯০৬(অয়েল অন ক্যানভাস)

André Derainতার ছবিতে হালকা ও গাঢ় রঙের সংমিশ্রণে হট্টগোল ও সক্রিয়তা ফুটিয়ে তুলতেন। তার ছবিতে এক ধরনের ইলিউশন কাজ করে যা উষ্ণ রঙ দ্বারা ছবির ব্যাকগ্রাউন্ডটাকে অনেক বেশি আকর্ষণীয় করে তুলে। রঙের এ সংগঠনকে Aerial Perspectiveবলা হয়।

রঙ্গ-রস ও উত্তেজনা

জিম ডাইন(বি.১৯৩৫) “দি সার্কাস #৩”২০০৭(আর্কিলিক এন্ড চারকোল অন ক্যানভাস)

সাধারণত আনন্দ-উল্লাস ও উত্তেজনার ক্ষেত্রে অনেক গাঢ় ও চটকদার রঙ ব্যবহার করা হয়। Jim Dine এমন একজন চিত্রশিল্পী যে তার ছবিতে টেমেপ্লেট হিসেবে সাধারণ বস্তু ও আকার ব্যবহার করে থাকে। এভাবেই তিনি অঙ্কন ও চিত্র কলার সম্পর্কে তার ধারণা অন্বেষণ এবং বিকশিত করতেন। তার ব্যক্তিগত মূর্তিশিল্প পপ আর্ট আন্দোলনের সঙ্গে যুক্ত হলেও, তিনি এমন একজন শিল্পী যাকে শ্রেণীবিভূক্ত করা কঠিন।

প্রভাবশালী শক্তি

জন ম্যাকটাগার্ট(বি.১৯৫২) “রেইনবক্স”২০০৫(জিকলি প্রিন্ট)

John Mactaggart তার ছবিতে রঙ দ্বারা এক ধরনের প্রভাশালী শক্তি উত্পন্ন করতেন। বেশ কিছু স্বচ্ছ রঙের মিশ্রণে এক বিমূর্ত ছবি তৈরি করতেন তিনি।

 

অর্নব নাসির ছাত্রী (ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়)

অর্নব নাসির ছাত্রী (ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়)

Comment

comments

Comments are closed.